ঢাকা, সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৯ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

নিসর্গ প্রেমী দ্বিজেন শর্মা

রুহুল আমিন : দ্বিজেন শর্মা, একজন প্রকৃতিবিদ, জীববিজ্ঞানী, বিজ্ঞান লেখক, অনুবাদক, শিক্ষক—বিচিত্র তার পরিচয়।

দাম চড়া, তবু ইফতারে চাই মৌসুমি ফল

হোসাইন মোহাম্মদ সাগর : আমের আকার দেখে পছন্দ হয় না, ছোট। অথচ দাম চড়া। তবু স্বস্তি এই যে, মুখে দিলেই মন ভরে যায় মিষ্টতায়।

শিল্প আন্দোলনের পুরোধা শিল্পাচার্য জয়নুল আবেদিন

রুহুল আমিন : এদেশের শিল্প-আন্দোলনকে বহুমুখী সৃজন ও কর্মধারা দিয়ে সঞ্জীবিত করেছেন শিল্পাচার্য জয়নুল আবেদিন।

অবিশ্বাস্য ৯ পরিবার

আসিফ রাতুল : আমরা অনেক সময় মনে করি যে, আমাদের পরিবার বিশ্বের সবচেয়ে অদ্ভুত পরিবার। কিন্তু পরে বুঝতে পারি যে, আমাদের পরিবার বাকিদের মতোই স্বাভাবিক একটি পরিবার।

ইফতারে সমাদৃত খেজুর, রয়েছে বৈজ্ঞানিক ব্যাখাও

হোসাইন মোহাম্মদ সাগর : রাজধানীর পুরানা পল্টনের জাতীয় মসজিদ বায়তুল মোকাররাম মার্কেট এলাকা থেকে ইফতারের জন্য খেজুর কিনলেন রায়হান মোস্তফা।

ভাবিনি কখনো ভালবাসা পাবো

রুহুল আমিন : প্রকৃত ভালবাসা বোধহয় এমনই। যেখানে প্রেমিক-প্রেমিকার শারীরিক সৌন্দর্য বা গায়ের রং কোনো বিষয়ই না। ভেতরের সৌন্দর্যে মুগ্ধতা তৈরি করে।

কালজয়ী ঐতিহাসিক ইবনে খালদুন

শাহ মতিন টিপু : ইবনে খালদুন ছিলেন মুসলিম বিশ্বের শ্রেষ্ঠ দার্শনিকদের মধ্যে অন্যতম।তার ইতিহাস গ্রন্থ ‘আল মুকাদ্দিমা’ তাকে কালজয়ী এক ঐতিহাসিকের আসনে সমাসীন করেছে।

নজরুলের শেষ জীবন ও কিছু কথা

নজরুল মৃধা : বিপ্লব, সাম্য ও মানবতার কবি কাজী নজরুল ইসলাম। কবিতা, গদ্য, উপন্যাস, সঙ্গীত, গল্পসহ সাহিত্য-শিল্পের নানা শাখায় ছিল তার অবাধ বিচরণ।

ছাতকের সুমন, যাকে নিয়ে গর্ব করে মানুষ

শাকির হোসাইন, সিলেট : গত ৭ বছরে সিলেটের বিশ্বনাথ ও সুনামগঞ্জের ছাতক উপজেলার ৪ ইউনিয়নের বহু রাস্তাঘাট সংস্কার করেছেন সুমন একাই। বিনিময়ে কারো কাছ থেকে এককাপ চাও খায়নি সে।

শখের হাঁড়ি নিয়ে সুশান্ত পালের লড়াই

ছাইফুল ইসলাম মাছুম : এক সময় ঘর-বাড়ি ইট পাথরের দালান ছিল না, ঘর তৈরি হতো মাটি দিয়ে, নয়তো গাছ দিয়ে।

মৌসুমি ফলে আগ্রহ বেশি

হোসাইন মোহাম্মদ সাগর : জ্যৈষ্ঠ বাঙালির ফলের মাস। এ মাসে নগরী সহ সারা দেশের অলিগলি, পাড়া-মহল্লা ও গ্রাম-গঞ্জ মৌ মৌ করে ফলের গন্ধে।

বিমানে যাত্রীর মৃত্যু হলে কী ঘটে?

ইয়ামিন : মৃত্যুর নির্দিষ্ট সময় ও স্থান নেই। যেকোনো সময় যেকোনো স্থানে মৃত্যু হতে পারে।

কচ্ছপরা খুবই বিপদে

শাহ মতিন টিপু : খরগোশ আর কচ্ছপ একদিন দৌড় প্রতিযোগিতায় নামল। কচ্ছপের ধীরগতির ‘সুনাম’ থাকায় খরগোশ পথে খানিকটা জিরিয়ে নিল।

শাকিলের হাইব্রিড কার সোলার বাইক

ছাইফুল ইসলাম মাছুম : মনজুর রহমান শাকিল মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

অবশেষে গোছাপাড়ায় বধ্যভূমির প্রাচীর!

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ : অবশেষে গোছাপাড়ায় বধ্যভূমির প্রাচীর নির্মাণ শুরু হয়েছে।হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার আমুরোড বাজারে সন্নিকটে এই গোছাপাড়া গ্রাম।