ঢাকা, সোমবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ১১ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:
Walton Laptop

শৃঙ্খল ভেঙে এগিয়ে যাওয়া এক মেধাবীর গল্প

আমিনুর রহমান হৃদয় : পুরোদস্তুর ব্যবসায়িক পরিবারে তার জন্ম। পরিবারের অধিকাংশ সদস্যরা এসএসসি কিংবা এইচএসসি পাস করেই জড়িয়ে যেতেন ব্যবসায়।

মণিরামপুরে কুমড়ার বড়ি তৈরির ধুম

নিজস্ব প্রতিবেদক, যশোর : যশোরের মণিরামপুরে ধুম পড়েছে কুমড়ার বড়ি তৈরির। কুমড়ার বড়ি যশোর অঞ্চলের একটি সুস্বাদু ও পরিচিত খাবার।

৫৭ নম্বর ডিভিশন ঢাকার পথে

শাহ মতিন টিপু : ডিসেম্বরের একেকটি দিন পার হওয়ার সঙ্গে সঙ্গে পাকসেনাদের শক্তিও ক্রমেই হ্রাস পাচ্ছিল।আর সাফল্যর পর সাফল্য আসছিল অকুতোভয় মুক্তিসেনাদের।

সব সময় রেডি আছে কল-রেডী

তাইফুর রহমান তমাল: পুরনো ঢাকার বায়ান্নো-বাজার তেপ্পান্নো গলি পেরিয়ে যখন লক্ষ্মীবাজার হয়ে ঋষিকেশ দাস লেনের ‘কল-রেডী’তে পৌঁছলাম তখন সূর্য ডুবে গেছে।

জর্জ হ্যারিসন : কনসার্ট ফর বাংলাদেশ

ইয়াসিন হাসান : ১৯৭১ সাল। দেশ স্বাধীন করতে আমাদের দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ করতে হয়েছে। পাকিস্তানিদের বর্বরোচিত হামলা, নিপীড়ন, দুর্দশা কাটিয়ে লাল-সবুজের জয় হয়েছিল।

অন্য রকম মেলা

ছাইফুল ইসলাম মাছুম : এখানে বড়দের খবরদারি নেই, পুরো মেলা শিশুদের দখলে। মেলা জুড়ে হৈ হুল্লোড় আর হাসিমুখ।

যুদ্ধদিনের অকুতোভয় বন্ধু সাইমন ড্রিং

ইয়াসিন হাসান : ১৯৭১ সাল। দেশ স্বাধীন করতে আমাদের দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ করতে হয়েছে। পাকিস্তানিদের বর্বরোচিত হামলা, নিপীড়ন, দুর্দশা কাটিয়ে লাল-সবুজের জয় হয়েছিল।

বাবরি মসজিদ ধ্বংসের ২৫ বছর পূর্ণ

শাহ মতিন টিপু : বাবরি মসজিদ ধ্বংসের ২৫ বর্ষপূর্তি আজ। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর উগ্রহিন্দুত্ববাদী সাম্প্রদায়িক গোষ্ঠী ভারতের উত্তর প্রদেশের অযোধ্যার এই ঐতিহাসিক স্থাপনাকে ধূলিসাৎ করে দেয়।

কবি নাসির আহমেদের ৬৬তম জন্মদিন

শাহ মতিন টিপু : ‘জীবনমঞ্চে হয় বড়জোর পঞ্চাশ-ষাট; আর তোমার সঙ্গে? আজীবন/নাটক তো বটেই- প্রবাসে শরীর আর যদি ঘর পড়ে থাকে/স্বদেশে হৃদয় আর শরীর প্রবাসে।

তেজগাঁও-কুর্মিটোলায় পঞ্চাশ টনেরও বেশি বোমা নিক্ষেপ

শাহ মতিন টিপু : ১৯৭১ সালের ৫ ডিসেম্বর । চারদিকেই তখন বিজয়ের রণধ্বনি।  মিত্রবাহিনীর দখলে ঢাকার আকাশ ।

পথে পথে লাল-সবুজের ফেরিওয়ালা

আমিনুর রহমান হৃদয়: বছর ঘুরে আবার এলো বিজয়ের মাস ডিসেম্বর। পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ১৯৭১ সালের এই মাসে আমরা বিজয় ছিনিয়ে এনেছিলাম।  

নিকোলাই পদগর্নি: মুক্তিযুদ্ধের আরেক বন্ধু

ইয়াসিন হাসান : ১৯৭১ সাল। দেশ স্বাধীন করতে আমাদের দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ করতে হয়েছে।  পাকিস্তানিদের বর্বরোচিত হামলা, নিপীড়ন, দুর্দশা কাটিয়ে লাল-সবুজের জয় হয়েছিল।

তারা সূর্য উঠতে দেখেন স্বপ্নের বাংলাদেশের

মামুনুর রশিদ রাজিব : যাদের বুকে ৫৬ হাজার বর্গমাইল স্বপ্ন ছিল তারা তো এ দেশকে নিয়ে আশাহত হতে পারেন না।

‘পোষা পাখি উড়ে যাবে সজনী’

ডেস্ক রিপোর্ট : ‘পোষা পাখি উড়ে যাবে সজনী/ একদিন ভাবি নাই মনে’, ‘তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জীবনের সাধনা’, ‘এই পৃথিবী যেমন আছে/ তেমনি ঠিক রবে/ সুন্দর এই পৃথিবী ছেড়ে/ একদিন চলে যেতে হবে’ - এ ধরনের অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা ছিলেন বিজয় সরকার।

মুক্তিযোদ্ধাদের জয়যাত্রা শুরু

শাহ মতিন টিপু : ৪ ডিসেম্বর। হানাদারমুক্ত হতে শুরু করে দেশের বিভিন্ন অঞ্চল। স্বাধীন বাংলাদেশের পথে মুক্তিযোদ্ধাদের জয়যাত্রা শুরু হয়ে যায়।

Walton