ঢাকা, শনিবার, ১৩ ফাল্গুন ১৪২৩, ২৫ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

মহাশ্মশানের মহাকবি

শাহ মতিন টিপু : মহাশ্মশানের কবি কায়কোবাদ। তাকে মহাকবিও বলা হয়। ৭৯০ পৃষ্ঠার ‘মহাশ্মশান’ কায়কোবাদের শ্রেষ্ঠ গ্রন্থ এবং একমাত্র সার্থক মহাকাব্য হিসেবে স্বীকৃত।

পাথরের ভেতর আট দিন! (ভিডিও)

আহমেদ শরীফ : ফ্রান্সের আব্রাহাম পয়েনশিভাল একজন দুঃসাহসী পারফরম্যান্স আর্টিস্ট। তবে তার নতুন কাজটি মনে হচ্ছে এ পর্যন্ত সবচেয়ে কঠিন পারফরম্যান্স।

ঐক্যনাশে শক্তিক্ষয়

শাহেদ হোসেন : জেলে পল্লীর কথা বর্ণনা দিতে গিয়ে মানিক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন,  'ঈশ্বর থাকেন ঐ ভদ্রপল্লীতে। এখানে তাহাকে খুঁজিয়া পাওয়া যাইবে না।'

দুর্নীতির দায় শুধু পুলিশের, নাকি পুলিশ জনপ্রিয় একটি ইস্যু?

|| সানোয়ার হোসেন ||
ওসি সাহেব এক লোকের দিকে ইঙ্গিত করে বললেন, ‘স্যার, এই যে লোকটাকে দেখছেন, উনি কে জানেন?’

‘নাহ, আমি কি করে জানব?’

একতাই বল

শাহেদ হোসেন : সীতানাথ বসাক তার আদর্শ লিপিতে লিখেছেন, এ-তে -একতা । একতা সুখের মূল। শিশুমনে একতার গুরুত্ব প্রোথিত করে দিতে পারলে আগামী প্রজন্মের বিভেদের পাল্লাটা আর ভারী হবে না- সেটা পরিবার, সমাজ কিংবা রাষ্ট্রজীবনেই হোক না কেন।

উনিশ শতকের সেরা জাদুকর

শাহ মতিন টিপু : পি সি সরকার-ই (সিনিয়র) প্রথম জাদুকর, যিনি এই অনন্য বিদ্যাকে আন্তর্জাতিক দরবারে সম্মানের জায়গায় নিয়ে যান।

সবুজে এগিয়ে যে শহর

সাতসতেরো ডেস্ক : বর্তমানে বিশ্বের সব দেশেই উৎসাহিত করা হচ্ছে, শহরগুলোতে গাছের সংখ্যা বৃদ্ধি করার জন্য এবং পার্কের পরিকল্পনা করার জন্য।

বিচ্ছেদের দুঃখ ভুলতে কবরে শুয়ে ধ্যান!

আহমেদ শরীফ : স্বামীর সঙ্গে বিবাহবিচ্ছেদ হওয়ার পর জীবনটা নতুনভাবে ফিরে পেতে চান চীনের নারীরা। আর তাই নিজেদের তৈরি কবরে শুয়ে ধ্যান করছেন অনেকে।

‘ঋণং কৃত্বা ঘৃতং পিবেৎ’

শাহেদ হোসেন : চার্বাক দর্শণে বলা হয়েছে- ‘ঋণং কৃত্বা ঘৃতং পিবেৎ, যাবৎ জীবেৎ সুখং জীবেৎ।’ অর্থাৎ ঋণ করে হলেও ঘি খাও, যতদিন বাঁচো সুখে বাঁচো।

যেদিন হবে ঊর্ধ্বটান, নেত্রে রবে না স্পন্দন

শাহেদ হোসেন : ‘ঊনা ভাতে দুনা বল, অতি ভাতে রসাতল’-  এই খনার বচনের সঙ্গে আধুনিক চিকিৎসাবিজ্ঞানও কিন্তু একমত।

কান্না

জাহাঙ্গীর আলম বকুল : আমরা কাঁদি। প্রত্যেক মানুষ জীবনে বহুবার কাঁদে। বিষাদে হৃদয় ভারাক্রান্ত হলে মানুষ কাঁদে। কখনো কখনো আনন্দেও কাঁদে।

বিখ্যাত প্রতিষ্ঠানের সবচেয়ে ব্যর্থ পণ্য (শেষ পর্ব)

সার্জিন শরীফ : নতুন পণ্য উৎপাদন এবং বাজারজাতকরণ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর কাছে সবসময়ই কঠিন ও চ্যালেঞ্জিং।

কে যায়, কে যায় ওই উঁকিঝুঁকি চেয়ে?

শাহেদ হোসেন : ‘উঠান ভরা লাউ শসা / ঘরে তার লক্ষ্মীর দশা’। প্রতিবেশী দীর্ঘ ‘ঊ’ এর তুলনায় স্বরবর্ণের পঞ্চম বর্ণ হ্রস্ব-উ এর লক্ষ্মীর দশাই বলতে হয়।

ভিন্ন আঙ্গিকের কিছু স্কুল (শেষ পর্ব)

রুহুল আমিন : প্রাতিষ্ঠানিক শিক্ষার জন্য মানুষকে স্কুলে যেতে হয়। বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন রকমের শিক্ষা পদ্ধতি। বিষয়বস্তুও বিভিন্ন রকম।

নান্দনিক এক শহীদ মিনার

নিজস্ব প্রতিবেদক, সিলেট : ভোরের আলো যখন পূর্বাকাশে উঁকি মারে, তখন টিলার ওপর থাকা শহীদ মিনারটি আধো আলো আধো ছায়ায় ঘেরা।