ঢাকা, বুধবার, ১০ শ্রাবণ ১৪২৪, ২৬ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

এক বর্ষায় বৃষ্টিতে ভিজে

সাইফ বরকতুল্লাহ : শ্রাবণ মাস। শ্রাবণের এই বৃষ্টিতে স্নিগ্ধ সজল লাবণ্যময় মায়াঞ্জনে হৃদয় আমার উদ্বেলিত-উচ্ছ্বসিত।

আলোকিত মানুষ গড়ার কারিগর

শাহ মতিন টিপু : সর্বজনে বিস্তৃত রয়েছে, তিনি আলোকিত মানুষ গড়ার কারিগর ।কেউ বলেন একজন বহুমুখী ব্যক্তিত্ব ।

ক্যাম্পাসে কাঁচাকলা ভর্তা

ছাইফুল ইসলাম মাছুম: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনেকেই বেড়াতে আসেন। অনেকে বাইরে থেকে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে আসেন।

বাংলাদেশের ইতিহাসে জ্বলজ্বলে একটি নাম

শাহ মতিন টিপু : বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে তাজউদ্দীন আহমদ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নাম। যার অবদান ছিল আকাশসম। স্বাধীনতার ইতিহাসের সঙ্গে আস্টেপৃষ্ঠে জড়িয়ে আছেন তিনি।

প্রয়াত শিল্পী উজ্জ্বল ঘোষের একক চিত্র প্রদর্শনী

সাতসতেরো ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের ২০০৩-২০০৪ শিক্ষাবর্ষের প্রাক্তন শিক্ষার্থী উজ্জ্বল ঘোষ। প্রয়াত এই শিল্পীর আঁকা ছবি নিয়ে ‘বিশ্রাম’ শিরোনামে একক চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

বাংলা ভাষায় প্রথম উপন্যাস লেখকের জন্মদিন

রুহুল আমিন : প্যারীচাঁদ মিত্র। বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস ‘আলালের ঘরের দুলাল’ এর লেখক। ছদ্মনাম ‘টেকচাঁদ ঠাকুর’।

ভাঙনে নিঃস্ব মানুষ, দাবি পুনর্বাসনের 

রফিকুল ইসলাম মন্টু, ভোলার ইলিশা ঘুরে : মেঘনার ভাঙনে ক্ষতবিক্ষত জনপদ। মানুষ ছুটছে এক স্থান থেকে অন্য স্থানে। সংকট জীবন-জীবিকায়। অনেকেরই ধার-দেনায় দিন চলছে।

হেমিংওয়ে : বিদগ্ধ এক সাহিত্যিক

রুহুল আমিন : আধুনিক মার্কিন সাহিত্যের প্রবাদপ্রতিম পুরুষ আর্নেস্ট মিলার হেমিংওয়ে। সাহিত্যে তার নির্মেদ ও নিরাবেগী ভাষা পরবর্তীতে অনেকের ওপর প্রভাব ফেলেছে।

জন্মের ৪ মাস পরে মা-সন্তানের প্রথম দেখা

শাহিদুল ইসলাম : সন্তান পৃথিবীতে ভূমিষ্ঠ হওয়ার পর প্রথমে তার মুখ জন্মদাত্রী মাকে দেখানো হয়। কারণ মা তার নাড়ি ছেড়া ধন দেখে ভুলে যায় প্রসব বেদনা।

হিমু আমার প্রেম

ইয়াসিন হাসান: ক্লাস সিক্স কিংবা সেভেনে স্কুলে নতুন ছাত্রের আগমন হলো। মাঝারি মানের ছাত্র ছিলাম বলে আমার রোল নাম্বার সব সময়ই মাঝের সারিতেই থাকত।

আলীয়া ছড়া খাসিয়া পুঞ্জি

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ : আলীয়া ছড়া খাসিয়া পুঞ্জি। এখানে খাসিয়া সম্প্রদায়ের অবস্থান সেই ১৯৫৫ সাল থেকে।  এ পুঞ্জিতে বর্তমানে ১২৫টি পরিবারে প্রায় হাজার লোক বসবাস।

ধন ধান্য পুষ্প ভরা গানের অমর রচয়িতা

রুহুল আমিন : ধন ধান্য পুষ্প ভরা আমাদের এই বসুন্ধরা/তাহার মাঝে আছে দেশ এক সকল দেশের সেরা/ও সে যে স্বপ্ন দিয়ে তৈরি সে দেশ স্মৃতি দিয়ে ঘেরা/এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি/সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি/সে যে আমার জন্মভূমি, সে যে আমার জন্মভূমি।

বরেণ্য লেখকের ষষ্ঠ প্রয়াণ দিবস

শাহ মতিন টিপু : দীর্ঘ প্রায় পাঁচ দশক ধরে তিনি বাংলা সাহিত্যে তার দ্যুতি ছড়িয়েছিলেন। তুমুল জনপ্রিয় লেখক হিসেবেই মৃত্যুর দরোজা ছুঁয়েছিলেন।

হুমায়ূন আহমেদ এবং শ্রাবণ দিনের কৌতুক

|| তাপস রায় ||

হুমায়ূন আহমেদ তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের হাউস টিউটর। থাকেন সেখানেই। নতুন গাড়ি কিনেছেন। গাড়ি প্রতিদিন প্রভোস্টের বাসার সামনে রেখে দেন। জায়গাটা নিচু।
 

বর্ণবাদবিরোধী কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলা

রুহুল আমিন : ‘পৃথিবীতে প্রতিশোধ গ্রহণের মাধ্যমে আপনি যতটা অর্জন করতে পারবেন, তার চেয়ে ঢের বেশী অর্জন করতে পারবেন ক্ষমা প্রদর্শনের মাধ্যমে।’উক্তিটি বর্ণবাদবিরোধী কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলার।