ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘শিশুর মেধাবিকাশে জন্মের আগেই ব্যবস্থা নিতে হবে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৬, ১৯ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শিশুর মেধাবিকাশে জন্মের আগেই ব্যবস্থা নিতে হবে’

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শিশুর স্বাস্থ্য সুরক্ষা ও মেধাবিকাশের জন্য প্রয়োজন তার জন্মের আগেই ব্যবস্থা গ্রহণ করা। কেননা, এ সময় শিশুর বুদ্ধির বিকাশ ঘটে। গর্ভবতী মায়েদের প্রতি যত্নশীল হতে হবে।

সোমবার ইউনিসেফের দক্ষিণ এশিয়াবিষয়ক উপ-আঞ্চলিক পরিচালক ফিলিপ কোরির সঙ্গে বৈঠককালে তিনি  এসব কথা বলেন।

বৈঠককালে শিশু অধিকার, ইউনিসেফের সাহায্যপুষ্ট চলমান প্রকল্প, জেন্ডার সংবেদনশীলতা ও শিশু বাজেট প্রণয়ন বিষয়ে আলোচনা করেন। স্পিকার বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউনিসেফের সহযোগিতার প্রশংসা করেন।

বাংলাদেশের বর্তমান বাজেটকে মডেল বাজেট আখ্যায়িত করে স্পিকার বলেন, শিশু বাজেট এবং লিঙ্গসমতার ক্ষেত্রেও এ বাজেট অনন্য। এর ফলে লিঙ্গসমতার বিষয়টি এ দেশে মূল উন্নয়ন গতিধারায় সম্পৃক্ত হয়েছে।

তিনি আরো বলেন, শিশুরাই ভবিষ্যত নেতা। তাদের সুস্বাস্থ্য ও দৈনন্দিন জীবনমান উন্নতকরণই এ ধরনের সভা আয়োজনের মূল লক্ষ্য। সামাজিক উন্নয়ন সূচকে বাংলাদেশের যথেষ্ট অগ্রগতি হয়েছে।

দক্ষিণ এশিয়ার সংসদ সদস্যদের নিয়ে শিশুদের অধিকার বিষয়ক এক মতবিনিময় সভা বাংলাদেশে আয়োজন করার আগ্রহ এবং সভার গুরুত্ব বিষয়ে স্পিকারকে অবহিত করেন ফিলিপ কোরি।

ফিলিপ কোরি বলেন, দক্ষিণ এশিয়ার কমপক্ষে ৫০ জন সংসদ সদস্য নিয়ে এ মতবিনিময় সভা হতে পারে। যেখানে শিশুর স্বাস্থ্য, পুষ্টি এবং বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে আলোচনা হবে।   

বৈঠকে বাংলাদেশে নিযুক্ত ইউনিসেফের আবাসিক প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেদার উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৮/আসাদ/রফিক 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়