ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিএনপির জনসভা পুলিশ কমিশনারের ওপর নির্ভর করছে : স্বরাষ্ট্রমন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৯, ২৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএনপির জনসভা পুলিশ কমিশনারের ওপর নির্ভর করছে : স্বরাষ্ট্রমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : আগামী ২৯ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার অনুমতি ডিএমপি কমিশনারের ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘পুলিশ কমিশনার যদি মনে করেন ২৯ মার্চ তাদের (বিএনপির) সভাটি করার জন্য কোনো অসুবিধা নেই, তবে পুলিশ কমিশনার সেই ব্যবস্থা নেবেন।’

কর্মসূচির অনুমতি পাওয়ার বিষয়টি আপনার না পুলিশ কমিশনারের ওপর নির্ভর করছে-জানতে চাইলে আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘পুলিশ কমিশনারের ওপর নির্ভর করছে। দেশকে নিরাপত্তা দেওয়ার মূল দায়িত্ব আমাদের নিরাপত্তা বাহিনীর।’

বৈঠক প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা (বিএনপির ৩ নেতা) বলেছেন ২৯ তারিখের সমাবেশের পারমিশন (অনুমতি) দেওয়া হচ্ছে না। আমি বলেছি কী কারণে দেওয়া হচ্ছে না-নিশ্চয়ই কোনো কারণ সেখানে থাকতে পারে। তার পরের দিন কিংবা যেকোনো দিন আপনাদের অনুমতি দেবে, যেদিন কোন অসুবিধা না থাকে। দেবে না এমন নয়, কারণ আপনারা তো এর আগেও করেছেন।’

‘ডিএমপি কমিশনারের কাছে নিশ্চয়ই কোনো গোয়েন্দা তথ্য ছিল সেজন্য তিনি তাদের বারণ করেছেন। সভা যাতে নিরাপদে করতে পারেন সেজন্য আমাদের কমিশনারেরও কিছু দায়িত্ব  রয়েছে। সেজন্য হয়তো কমিশনার অন্যদিন বা অন্য কোনো স্থানে সমাবেশ করতে বলেছেন’-বলেন মন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা (বিএনপি নেতা) আমাদের বিষয়টি ভেবে দেখার জন্য বলেছেন আমি নিশ্চয়ই সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করে জানতে চাইবো অসুবিধা কোথায় কিংবা কোনো ধরনের অসুবিধা আছে কী না?’

সারা দেশে নেতা-কর্মী গ্রেপ্তার করা হচ্ছে বিএনপির অভিযোগের জবাবে আসাদুজ্জামান খান কামাল  বলেন, আমরা বিনা কারণে বা অপরাধে কাউকে গ্রেপ্তার করছি না। নির্দিষ্ট অভিযোগ বা তাৎক্ষণিক অপরাধের ভিত্তিতে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

কারান্তরীণ খালেদা জিয়ার প্রসঙ্গে তিনি বলেন, জেল কোড অনুযায়ী খালেদা জিয়া সব সুযোগ-সুবিধা পাচ্ছেন। এতে বিএনপি নেতারাও সন্তোষ প্রকাশ করেছেন।

এর আগে ২৯ মার্চের জনসভার অনুমতি নিয়ে বিএনপির তিন সদস্যের একটি প্রতিনিধিদল মন্ত্রণালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। এ সময় উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম ও এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী।

বৈঠকে বিএনপি নেতারা ২৯ মার্চ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের শান্তিপূর্ণ জনসভার অনুমতি দিতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অনুরোধ করেন। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখার আশ্বাস দেন তিনি। তবে পুলিশের অনুমতির বিষয়ে আশাবাদী বিএনপি নেতারা।

বৈঠক শেষ করে যাওয়ার সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম সাংবাদিকদের বলেন, আমরা আশা করছি এবার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পাবো। সে অনুযায়ীই এগিয়ে যাচ্ছি।

তিনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে ২৯ মার্চ সমাবেশের অনুমতির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। তিনি বিষয়টি ইতিবাচক হিসেবে দেখেছেন। জানিয়েছেন, বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন তিনি এবং সেটা আজই।’

‘আমরা এর আগেও সমাবেশের অনুমতি চাইতে বিভিন্ন সময় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সঙ্গে কথা বলেছি, কিন্তু তারা অনুমতি দেননি। এবার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এসেছি, আশা করি তারা অনুমতি দেবেন’-জানান বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য।



রাইজিংবিডি/ঢাকা/২৭ মার্চ ২০১৮/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়