ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘টেকসই উন্নয়ন নিশ্চিতে দরকার সমন্বিত কাজ’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৯, ২৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘টেকসই উন্নয়ন নিশ্চিতে দরকার সমন্বিত কাজ’

নিজস্ব প্রতিবেদক : ‘টেকসই উন্নয়ন নিশ্চিতের জন্য সমন্বিতভাবে কাজ করতে হবে। কাউকে পিছিয়ে রেখে উন্নয়নকে টেকসই করা যাবে না। পাশের বাসায় অভাবী লোক রেখে আপনিও নিরাপদ থাকতে পারবেন না।’

মঙ্গলবার রাজধানীর খামার বাড়ির আ কা মু গিয়াস উদ্দীন মিলকী অডিটরিয়ামে এক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কৃষি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

‘এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্য) বাস্তবায়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভূমিকা ও করণীয়’শীর্ষক দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এসডিজি অর্জনের তাগিদ দিয়ে মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, এসডিজির লক্ষ্য অনুযায়ী সমাজের সব ধরনের দারিদ্র্য বিলোপ এবং ক্ষুধামুক্তির জন্য দেশের খাদ্য উৎপাদন দ্বিগুণ করতে হবে। এজন্য কৃষির সম্প্রসারণ ও গবেষণার কাজকে উন্নত এবং গতিশীল করতে হবে। সরকারের কার্যকর উদ্যোগে মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) বাস্তবায়নের সাফল্যে ৪৭ বছরে বাংলাদেশে ধান উৎপাদন বেড়েছে তিন গুণ এবং শাকসবজি ও ফলের উৎপাদন বেড়েছে দ্বিগুণ।

তামাক চাষের বিষয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে মঈনউদ্দীন আবদুল্লাহ্ বলেন, বাংলাদেশের কৃষক স্বাধীন। সরকার কৃষকের স্বাধীনতা হরণ করতে পারে না এবং করেওনি। কৃষকের দায় পড়েনি ক্রমাগত লোকসান দিয়ে ধান চাষ করবে। বিকল্প না দিয়ে কৃষককে তামাক চাষ না করার জন্য বাধ্য করা যাবে না। তামাক চাষ সরকার ব্যান করেনি। তামাক চাষের জন্য সরকার কোনো রকমের সহায়তা ও উৎসাহ দিচ্ছে না। বরং তামাক চাষ কমাতে সরকার নানা প্রচেষ্টা চালিয়ে আসার কারণে তামাক চাষ কমে আসছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ মহসীনের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য দেন- কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ নজমুল ইসলাম, হর্টিকালচার উইংয়ের পরিচালক মিজানুর রহমান। সেমিনারে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আঞ্চলিক ও জেলা পর্যায়ের কর্মকর্তাগণ। 




রাইজিংবিডি/ঢাকা/২৭ মার্চ ২০১৮/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়