ঢাকা, বৃহস্পতিবার, ৭ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

ছায়ানটে কানসূতা’র আসর

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৪-০৫ ৪:০৭:৪৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-০৫ ৪:০৭:৪৪ পিএম
Walton AC 10% Discount

বিনোদন প্রতিবেদক : আগামীকাল শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় ছায়ানটে বসবে ‘কানসূতা’-এর প্রথম আসর। এতে এনামুল করিম নির্ঝরের লেখা ও সুরে, অর্ক সুমনের সংগীতায়োজনে গান শোনাবেন আরমিন, অর্ক এবং জয়িতা।

আমি থেকে আমরা হয়ে উঠার লক্ষ্যে সংগীতশিল্পী ও অন্যান্য সৃজনশীলদের যুক্ত করার চেষ্টায় ‘এক নির্ঝরের গান’ নানা ধরনের উদ্যোগ নিচ্ছে। তারই ধারাবাহিকতায় এবার আয়োজন করেছে ‘কানসূতা’ আসর। এটি এক ধরনের শ্রোতাদের আসর! এবারের আয়োজনের লক্ষ্য ‘গানে গানে বোঝাপড়া’।

এ প্রসঙ্গে এনামুল করিম নির্ঝর বলেন, ‘কানসূতা নিয়ে অনেকেরই প্রশ্ন আছে। এটি হলো কানে + গানে জোড়া দেয়ার প্রক্রিয়া বিশেষ। শিল্পী + শ্রোতা এক আসরে বসে গান শুনবে ভাববে এসব কি প্রকাশযোগ্য? নাকি এমন কোনো যোগসূত্র প্রয়োজন, যাতে গানগুলো ভালোভাবে দাঁড়াতে পারে? যে যার মতো কানে গুঁজে রাখা হেডফোনটা খুলে রেখে, গ্রামোফোন, ক্যাসেট বা সিডি প্লেয়ার বাজিয়ে, আসর বসিয়ে গান শোনার মতো করে, কিছুক্ষণের জন্য শিল্পীর সঙ্গে বসে থেকে গান শোনার চর্চার জন্যই এই আয়োজন করেছি।’

তিনি আরো বলেন, ‘শিল্পী + শ্রোতা মুখোমুখি বসবেন। গান চালিয়ে দেয়া হবে এবং শুনবেন। বিরক্তি আসলে মাঝের বিরতিতে চুপচাপ কেটে পড়তে পারেন। আর না হলে আসর শেষে মাইক্রোফোন চেয়ে নিয়ে শ্রোতার যা ইচ্ছে বলতে পারবেন। গান শোনার চর্চায় এই আয়োজন শ্রোতাদের নতুন আনন্দ দেবে বলেই বিশ্বাস করছি।’

গানশালার প্রযোজনায় শিল্পী + শ্রোতার মেলবন্ধন গড়তে ঢাকা ও কলকাতার তরুণ শিল্পীদের নিয়ে অনেক গান তৈরি হচ্ছে। ‘কানসূতা’-এর পথম পর্বের মিডিয়া পার্টনার এবিসি রেডিও এবং গান বাংলা টেলিভিশন।



রাইজিংবিডি/ঢাকা/৫ এপ্রিল ২০১৮/রাহাত/শান্ত

Walton AC
     
Walton AC
Marcel Fridge