ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

রডের মূল্য বৃদ্ধি সিন্ডিকেটের কারণে নয়

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৪-০৫ ৪:১৩:৫১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-০৫ ৪:১৩:৫১ পিএম
রডের মূল্য বৃদ্ধি সিন্ডিকেটের কারণে নয়
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : সাম্প্রতিকালে রডের মূল্য বৃদ্ধি কোনো সিন্ডিকেটের কারণে নয় বলে দাবি করেছে বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক যৌথ সংবাদ সম্মেলনে অ্যাসোসিয়েশনগুলোর পক্ষ থেকে এমন দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বিশ্ববাজারে রডের কাঁচামালের মূল্য প্রতিটনে ৩১২ ডলার থেকে ৪২৭ ডলার বৃদ্ধি পেয়েছে। এতে দেশের বাজারে রডের মূল্য টনপ্রতি বৃদ্ধি পেয়েছে ৯,৮৯২ টাকা। বৃদ্ধির হার ৩৭ শতাংশ। এছাড়া কাঁচামাল আমদানি পর্যায়ে ডলারের মূল্য ৮০ টাকা থেকে ৮৪ টাকা অর্থাৎ ৪ টাকা প্রতি ডলারে বৃদ্ধি পাওয়ায় প্রতিটনে খরচ বৃদ্ধি পেয়েছে ১,৭০৮ টাকা।

অন্যদিকে কেমিক্যালের (স্পঞ্জ আয়রন ও ফেরো অ্যালয়েজ) মূল্য বৃদ্ধির প্রভাবে প্রতিটনে দাম বেড়েছে যথাক্রমে ১,৫১৯ টাকা ও ৪৭০ টাকা।

এ সময় অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে রডের মূল্য বৃদ্ধির বেশ কিছু কারণ তুলে ধরা হয়।

সার্বিকভাবে বর্তমানে প্রতি টন রড উৎপাদনে ব্যয় বৃদ্ধি পেয়েছে ১৮,৪১৯ টাকা। বর্তমানে প্রতি টন রডের মূল্য ৭০ হাজার টাকা, যা পূর্বে ছিল ৫৪ হাজার টাকা (প্রায়)। রডের মূল্য বৃদ্ধি পেয়েছে ১৬ হাজার টাকা অর্থাৎ ৩০ শতাংশ। তাই উৎপাদন ব্যয় যে হারে বেড়েছে সে হারে রডের মূল্য বৃদ্ধি পায়নি।

এ সময় রডের মূল্য বৃদ্ধির সমস্যা সমাধানের স্বল্প মেয়াদে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে অ্যাসোসিয়েশনগুলোর পক্ষে বলা হয়, সরকার কর্তৃক এক্সেল লোড আদেশ স্টিল শিল্পের ক্ষেত্রে শিথিল করা, অফডকে স্টিল পণ্য প্রেরণ না করে সরাসরি পোর্ট থেকে ডেলিভারি প্রদান করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল মুহম্মাদ শহিদউল্লাহ, আয়োজক অ্যাসোসিয়েশনের পক্ষে মোনয়ার হোসেন, সুমন চৌধুরী, মোহম্মাদ শাজাহান, জাকিরুল চৌধুরী প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৫ এপ্রিল ২০১৮/হাসিবুল/মুশফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge