ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শিক্ষকের প্রত্যাহার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

শাহরিয়ার সিফাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষকের প্রত্যাহার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল : সহপাঠীর অভিভাবককে লাঞ্চিত করার অভিযোগ এনে টাঙ্গাইল টেক্সটাইল ইনস্টিটিউটের এক শিক্ষকের প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও স্মারকলিপি দিয়েছে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বুধবার দুপুরে ইনস্টিটিউটের ভেতরে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। পরে বিক্ষোভ মিছিল নিয়ে টাঙ্গাইল প্রেস ক্লাবের সামনে এসে ঘণ্টাব্যাপী বিক্ষোভ সমাবেশ করে তারা। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিলটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। এ সময় তারা জেলা প্রশাসক মাহবুব হোসেনের কাছে স্মারকলিপি দেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা অভিযোগ করে বলে, দীর্ঘদিন যাবৎ প্রতিষ্ঠানের সামাজিক বিজ্ঞান বিভাগের ইন্সট্রাক্টর খাদেম জিলানী বিভিন্নভাবে শিক্ষার্থীদের মানসিকভাবে নির্যাতন করে আসছেন। গত ২৮ মার্চ প্রতিষ্ঠানের দ্বিতীয় বর্ষের ৪র্থ পর্বের শিক্ষার্থী মিলন তিনদিন ক্লাসে অনুপস্থিত থাকার কারণে তার বাবাকে ডেকে এনে শিক্ষার্থীদের সামনে তাকে লাঞ্ছিত করেন।

শিক্ষার্থীদের অভিযোগ, মিলন তিন দিন অনুপস্থিত থাকার পর ওই শিক্ষক তাকে সাতদিনের অনুপস্থিত দেখান। পরে মিলনের বাবাকে ডেকে এনে ওই শিক্ষার্থীকে শ্রেণিকক্ষের সব শিক্ষার্থীর সামনে ঘাড় ধরে বের করে দেন। এ সময় মিলনের বাবা রাজমিস্ত্রীর কাজ করায় তাকে অবজ্ঞা করে মিলনকে লেখাপড়া বাদ দিয়ে রাজমিস্ত্রীর কাজে লাগানোর পরামর্শ দেন।

এ সময় প্রতিষ্ঠানের ছাত্রীরা অভিযোগ করেন, সামাজিক বিজ্ঞানের শিক্ষক খাদেম জিলানী প্রায় সময়ই ছাত্রীদের আজেবাজে কথা বলেন। এ নিয়ে অধ্যক্ষের কাছে ছাত্রীরা একাধিকবার অভিযোগ করেও ফল পাননি।

এ ব্যাপারে অধ্যক্ষ এনামুল হক বলেন, ‘ছাত্র-শিক্ষকের ভুল বুঝাবুঝির কারণে এ ঘটনা ঘটেছে। আমি শিক্ষার্থীদের সামনে ওই শিক্ষককে ডেকে বিষয়টি জিজ্ঞাসা করেছি। কিন্তু তখন শিক্ষার্থীরা অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে আনা অভিযোগের প্রমাণ দিতে পারেনি। তারপরও শিক্ষক খাদেম জিলানী আমার সামনে শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন। আর শিক্ষক ছাত্রদের শাসন করতেই পারেন। সেই শাসনের সময় যদি তিনি ব্যতিক্রম কিছু বলেও থাকেন, ভবিষ্যতে সেই বিষয়ের পুনরাবৃত্তি হবে না।’

তিনি বলেন, ‘বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। শিক্ষার্থী ও শিক্ষকদের সঙ্গে আলোচনা করে সমাধান করা হবে।’



রাইজিংবিডি/টাঙ্গাইল/৫ এপ্রিল ২০১৭/শাহরিয়ার সিফাত/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়