ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘নিজেকে যোগ্য করে গড়তে হবে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৬, ১৯ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘নিজেকে যোগ্য করে গড়তে হবে’

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, পরিবর্তিত বিশ্বের সাথে তাল মিলিয়ে নিজেকে যোগ্য করে গড়তে হবে।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ ফরিদপুর সদর উপজেলা ছাত্র-ছাত্রী কল্যাণ সমিতির আয়োজনে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ ফরিদপুর সদর উপজেলার শিক্ষার্থীদের নবীনবরণ ও সংবর্ধনা অনুষ্ঠান’ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, পরিবর্তিত বিশ্বের সাথে তাল মিলিয়ে ছাত্র-ছাত্রীদের বৈশ্বিক নাগরিক হিসেবে গড়ে উঠে সমাজ ও দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে। মানসম্মত শিক্ষা গ্রহণের মাধ্যমে নিজেকে যোগ্য করে গড়ে তুলতে হবে।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, বাংলাদেশের অন্যতম বিদ্যাপীঠ ও প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিতাপূর্ণ পরীক্ষার মাধ্যমে ভর্তি হওয়ার মাধ্যমে তোমরা একটি সুবিশাল জ্ঞানের সমুদ্রে পদার্পণ করেছ। বিশ্ববিদ্যালয় হচ্ছে নিজেকে বিকশিত করার সর্বশ্রেষ্ঠ স্থান। এখান মেধা ও মননশীলতার বিকাশ করে নিজেদেরকে যোগ্য করে গড়ে তুলবে। একাডেমিক শিক্ষার পাশাপাশি নৈতিক ও মানবিক মূল্যবোধ অর্জনের মাধ্যমে নিজেদের আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলবে। বিশ্ববিদ্যালয়ে পাঠের সময়টা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ সময় জীবনকে গুছিয়ে নিতে হবে। নিজেকে যোগ্য করে গড়ে তুলতে হবে। প্রতিটি ছাত্র-ছাত্রীকে যোগ্য মানুষ হওয়ার জন্য চেষ্টা করতে হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে উন্নয়নশীল বিশ্বের কাতারে উন্নীত হয়েছে। তার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে আজ উন্নয়নের রোল মডেল। জাতির উন্নয়নের ভার শেখ হাসিনার হাতে রয়েছে বলেই আমরা উন্নয়নশীল দেশে পরিণত হয়েছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ ফরিদপুর সদর উপজেলা ছাত্র-ছাত্রী কল্যাণ সমিতির সভাপতি মোস্তফা আমির ফয়সালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট ও ভালনারেবিলিটি স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক এস এম মফিজুর রহমান, বাংলাদেশ যুবলীগের শিক্ষা ও পাঠাগার বিষয়ক সম্পাদক নিজারুল ইসলাম নিজু প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়