ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

প্রবাসীদের সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৮, ১১ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রবাসীদের সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি

নিজস্ব প্রতিবেদক : প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের উদ্যোগে প্রবাসীকর্মীদের মেধাবী সন্তানের জন্য শিক্ষাবৃত্তির আবেদন আহ্বান করা হয়েছে।

 

আগ্রহীরা আগামী ১০ নভেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন। আবেদনপত্র সব জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট www.wewb.gov.bd থেকে বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন।

 

সূত্র জানায়, আবেদনকারীকে ২০১৬ সালে এসএসসি অথবা সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে দেশের যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ অথবা সমমান শ্রেণিতে অধ্যয়নরত থাকতে হবে। তবে প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর সন্তান জিপিএ-৪ পেলে আবেদন করতে পারবেন। এ ছাড়া বিদেশে বৈধভাবে গমনকারী বা বৈধভাবে কর্মরত কর্মীর সন্তান আবেদন করতে পারবেন।

 

শিক্ষাবৃত্তির জন্য মনোনীত হলে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুই বছর এবং ডিপ্লোমায়  চার বছর মাসিক দেড় হাজার টাকা হারে বৃত্তি পাবে।

 

এ ছাড়া বৃত্তির সাথে বাৎসরিক এককালীন বই কেনাসহ অন্যান্য খরচ হিসেবে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুই বছর এবং ডিপ্লোমায় অধ্যয়নরতদের  চার বছর তিন হাজার টাকা দেওয়া হবে।

 

শিক্ষাবৃত্তি পেতে আবেদনকারীকে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে প্রত্যয়নপত্র সংগ্রহ করতে হবে। এরসঙ্গে প্রতিষ্ঠান প্রধান কর্তৃক সত্যায়িত তিন কপি পাসপোর্ট সাইজের ছবি, মূল নম্বরপত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হেবে। তবে প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর সন্তানের জন্য দূতাবাস থেকে এনওসি ও মৃত্যু সনদ আনতে হবে।

 

আবেদনপত্র পূরণ করে প্রয়োজনীয় প্রমাণাদিসহ আগামী ১০ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে জমা দিতে হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৬/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়