ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শাহাদাতের লজ্জার রেকর্ড এখন ইয়াসিরের

পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 শাহাদাতের লজ্জার রেকর্ড এখন ইয়াসিরের

ইয়াসির শাহ

ক্রীড়া ডেস্ক : প্রথম ওভারে দিয়েছিলেন মাত্র ৩ রান। তখনো কে জানত, পরের ওভারে কী ঝড়টাই না বয়ে যাবে ইয়াসির শাহর ওপর দিয়ে! পাকিস্তানি স্পিনারের দ্বিতীয় ওভারের প্রথম চার বলে দুটি করে ছক্কা ও চার হাঁকালেন ডেভিড ওয়ার্নার। যেটির রেশ থাকল ইয়াসিরের পরের ওভারগুলোতেও।

 

শুক্রবার সিডনি টেস্টের চতুর্থ দিন ৩২ ওভারে ২ উইকেটে ২৪১ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ইয়াসির ১৪ ওভারে একটি উইকেট পেলেও রান দিয়েছেন ১২৪। পাকিস্তানি লেগ স্পিনার ওভারপ্রতি ৮.৮৫ করে রান দিয়েছেন, গড়েছেন এক ইনিংসে সবচেয়ে খরুচে বোলিংয়ের লজ্জার রেকর্ড। টেস্টে ১০ ওভারের বেশি বল করেছেন এমন বোলারদের মধ্যে তিনিই এখন সবচেয়ে খরুচে।

 

এর আগে রেকর্ডটি ছিল বাংলাদেশের শাহাদাত হোসেনের। ২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে ১২ ওভারে ১০১ রান দিয়েছিলেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা এই পেসার। শাহাদাত ওভারপ্রতি রান দিয়েছিলেন ৮.৪১ করে। সেটি ছাড়িয়ে গিয়ে শাহাদাতকে ‘ভারমুক্ত’ করলেন ইয়াসির।

 

১০ ওভারের বেশি বল করে ওভারপ্রতি ৮ বা এর বেশি রান দেওয়ার ‘কীর্তি’ আছে আর মাত্র দুজন বোলারের। ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপ টাউন টেস্টে ১৮ ওভারে ১৪৯ রান দিয়েছিলেন অস্ট্রেলিয়ান লেগ স্পিনার ব্রাইস ম্যাকগেইন, ওভারপ্রতি রান ৮.২৭ করে। ১৯৯৪ সালে ওভালে ১২ ওভারে ৯৬ রান দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান পেসার অ্যালান ডোনাল্ড। ওভারপ্রতি রান ঠিক ৮ করে।

 

চলতি সিরিজে তিন ম্যাচে ইয়াসির রান দিয়েছেন ৬৭২। যেটি তিন ম্যাচ সিরিজে সর্বোচ্চ রান দেওয়ার রেকর্ড। এর আগে ২০০৩-০৪ মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ সিরিজে শ্রীলঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন দিয়েছিলেন ৬৪৯ রান। একই মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের অনিল কুম্বলে তিন ম্যাচে দিয়েছিলেন ৭১০ রান। তবে সেটি ছিল চার ম্যাচের সিরিজ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ জানুয়ারি ২০১৭/পরাগ    

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়