ঢাকা, বুধবার, ৯ ফাল্গুন ১৪২৪, ২১ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

আজ টরন্টোয় বাঙালি লেখক সম্মেলন

সাইফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-১৪ ৭:৪৭:০৯ এএম     ||     আপডেট: ২০১৭-১০-১৪ ১১:৩৮:০১ এএম

ডেস্ক রিপোর্ট : কানাডার টরন্টোতে আজ ১৪ অক্টোবর অনুষ্ঠিত হবে বাঙালি লেখক সম্মেলন। টরন্টো শহরের নয়-ডজ রোডের কানাডিয়ান লিজিয়ন হলে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। স্থানীয় সময় বিকেল ৪টায় শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত। এটি আয়োজন করেছে বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টার (বিএলআরসি)।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, বাঙালি লেখক ছাড়াও কানাডীয় কবি-সাহিত্যিক উপস্থিত থাকবেন এ সম্মেলনে। সম্মেলনের উদ্বোধনী পর্বে উপস্থিত থাকবেন টরন্টো পোয়েট লরিয়েট অ্যান মাইকেলস, কবি আসাদ চৌধুরী, কবি ইকবাল হাসান, লেখক ড. দিলীপ চক্রবর্তী, রাইটার্স ইউনিয়ন অব কানাডার নির্বাহী পরিচালক ঔপন্যাসিক, কবি ও কলামিস্ট জন ডেগেন এবং রাইটারস ট্রাস্ট অব কানাডার নির্বাহী পরিচালক মেরি অসবর্ন। উদ্বোধনী পর্বে শুভেচ্ছা বক্তব্য দেবেন বিচেস-ইস্টইয়র্ক এলাকার এমপি নাথানিয়েল এরসকিন স্মিথ এবং এমপিপি আর্থার পটস।

সম্মেলনে কানাডার কবিতার বাংলা অনুবাদ নিয়ে একটি আড্ডা-পর্ব থাকবে। এ পর্বে যে দুজন কানাডীয় কবি অংশ নেবেন তারা হলেন-রোনা ব্লুম এবং আনা ইয়িন। এ ছাড়া অংশ নেবেনে ঢাকা থেকে পারভেজ চৌধুরী ও ভ্যাঙ্কুভার থেকে শাহানা আকতার মহুয়া।

এবার সম্মেলনে বিএলআরসি সাহিত্য পত্রিকার দ্বিতীয় সংখ্যাটি প্রকাশিত হবে। এ সংখ্যায় কানাডার বিভিন্ন প্রান্ত থেকে বিপুলসংখ্যক বাঙালি লেখকের রচনা প্রকাশিত হবে। বিভিন্ন পর্বে কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ সাহিত্য নিয়ে আলোচনা ও পাঠে অংশ নেবেন বাঙালি-অবাঙালি তরুণ ও প্রবীণ কবি ও লেখক। কথাসাহিত্য পর্বে আলোচনায় অংশ নেবেন সৈয়দ ইকবাল, ফরিদা রহমান, সালমা বাণী, মামুনুর রশীদ, রোকসানা লেইস, অটোয়া থেকে শাহিনুর ইসলাম এবং কুইবেকের লংগেইল শহর থেকে আব্দুল হাসিব।

প্রবন্ধ সাহিত্য পর্বে যে উপস্থিত থাকবেন মন্ট্রিয়ল থেকে তাজুল মোহাম্মদ, রিসমন্ড হিল থেকে সুধীর সাহা, খসরু চৌধুরী, সৈকত রুশদী এবং নজরুল মিন্টো। কবিতা পর্বে পাঠ এবং আলোচনায় থাকবেন অশোক চক্রবর্তী, রুমানা চৌধুরী, শেখর গোমেজ, শওকত সাদী, অটোয়া থেকে সুলতানা শিরিন সাজি, মেহবার রহমান, মৌ মধুবন্তী, শিউলী জাহান এবং মানজু মান আরা।

এ ছাড়াও লেখক সম্মেলনে টরন্টোর কয়েকজন বাঙালি সাহিত্যিক থাকবেন যারা প্রধানত ইংরেজি ভাষায় লেখালেখি করছেন। ইংরেজিভাষী বাঙালি লেখকরা হলেন-আয়েশা চ্যাটার্জী, শুক্লা দত্ত, শচী নাগ, দয়ালী ইসলাম, সঞ্চারী সূর এবং রেজা সাত্তার। বাঙালি কিছু তরুণ লেখক সম্মেলনে একটি পর্বে থাকবেন এবং বলবেন লেখালেখি নিয়ে তাদের অভিজ্ঞতার কথা। কবি ও লেখকদের পরস্পরের বই সম্পর্কে ধারণা লাভ এবং তাদের গ্রন্থ সম্পর্কে পাঠকদের ধারণা বৃদ্ধির জন্যে গতবারের মতো এবারও সম্মেলনে বিনা খরচে লেখকদের বই প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা থাকবে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ অক্টোবর ২০১৭/সাইফ

Walton
 
   
Marcel