ঢাকা, মঙ্গলবার, ৩১ আষাঢ় ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

টোকিও ফ্যাশন ওয়ার্ল্ডে বাংলাদেশ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৪-০৪ ৪:০৭:২১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-০৪ ৬:৪৬:০৬ পিএম
টোকিও ফ্যাশন ওয়ার্ল্ডে বাংলাদেশ
Voice Control HD Smart LED

সচিবালয় প্রতিবেদক : জাপানের টোকিওতে অনুষ্ঠিত হচ্ছে টোকিও ফ্যাশন ওয়ার্ল্ড-২০১৮। এই ফ্যাশন ওয়ার্ল্ডে এবার বাংলাদেশ থেকে সর্বাধিকসংখ্যক  উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

বুধবার জাপানে বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব (প্রেস) মুহা. শিপলু জামান এই তথ্য জানিয়েছেন।

জানা গেছে, সকালে ফিতা কেটে বাংলাদেশি প্যাভিলিয়নের উদ্বোধন করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। পরে তিনি মেলায় বাংলাদেশের স্টলগুলো পরিদর্শন করেন এবং ব্যবসায়ীদের সাথে কথা বলেন।

টোকিও বিগ সাইটে অনুষ্ঠিত এই মেলায় বাংলাদেশের ৪৪টি নিটওয়্যার ও চামড়া শিল্প প্রতিষ্ঠান তাদের পণ্য নিয়ে এসেছেন। মেলার বাংলাদেশ প্যাভিলিয়নে নিটওয়্যার কোম্পানিগুলো তাদের উন্নত ও আধুনিক পোশাকসামগ্রী এবং চামড়া প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো বিভিন্ন রুচিসম্মত ও উন্নতমানের পণ্যের প্রদর্শন করছেন। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো মেলায় বাংলাদেশি উদ্যোক্তাদের সার্বিক তত্ত্বাবধান ও নেতৃত্ব দিচ্ছেন।

অংশগ্রহণকারী ব্যবসায়ীরা আশা প্রকাশ করেছেন, এই আয়োজনে অংশগ্রহণ করার মধ্যে দিয়ে তারা জাপানিসহ অন্য দেশের ব্যবসায়ীদের সাথে পরিচয়, মতবিনিময় এবং অধিকসংখ্যক ক্রেতা প্রতিষ্ঠানের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হবেন। মেলাটি দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগের অন্যতম প্লাটফর্ম হিসাবে রূপ নিবে বাংলাদেশি ব্যবসায়ীরা মনে করেন।

মেলার পাশাপাশি বুধবার মেলার সেমিনার ভেন্যুতে বাংলাদেশের নিটওয়্যার এবং জাপানে বাংলাদেশের নিটওয়্যারের সম্ভাবনা নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ দূতাবাস, জাপান, বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ নিটওয়্যার মেনুফ্যকচারস অ্যান্ড  এক্সপোরটার অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে আয়োজিত সেমিনারে সহযোগিতা করে জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), ইউনাইটেড ন্যাশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইউনিডো), জাপান ও টোকিও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড  ইকনোমিক কো-অপারেশন এবং জাপান টেক্সটাইল ইম্পোরটারস অ্যাসোসিয়েশন। শতাধিক জাপানি ক্রেতা প্রতিষ্ঠান সেমিনারে যোগদান করেন।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

তিনি বলেন, জাপানে বাংলাদেশি উন্নতমানের পণ্যসামগ্রীর বাজার সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এই মেলা জাপান-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক আরো গভীর করতে সহায়তা করবে বলে রাষ্ট্রদূত দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

বিকেএমইএর পক্ষ থেকে বাংলাদেশে নিটওয়্যারের বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। এছাড়া নিবন্ধ উপস্থাপনা করেন জেট্রোর সিনিয়র পরিচালক তাকাশি সুজুকি এবং মারুহিসা কোম্পানির প্রেসিডেন্ট মাশাহিরু হিরাইশি। আলোচকরা বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ এবং বাংলাদেশ সরকার প্রদত্ত সুযোগ সুবিধার কথা সবার কাছে তুলে ধরেন।




রাইজিংবিডি/ঢাকা/৪ এপ্রিল ২০১৮/হাসান/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge