ঢাকা, শুক্রবার, ৯ আষাঢ় ১৪২৫, ২২ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

জাপানের সর্ববৃহৎ আইটি মেলায় বাংলাদেশ

আব্দুল্লাহ আল মামুন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৫-০৯ ২:৩৯:০৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-০৯ ২:৩৯:০৯ পিএম

আব্দুল্লাহ আল মামুন, টোকিও থেকে : জাপানের সর্ববৃহৎ আইটি মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ।  প্রযুক্তিবিদদের জন্য জাপান আইটি উইক এক অনন্য প্ল্যাটফর্ম।

রোববার টোকিওর বিগ সাইটে  সকালে শুরু হওয়া  মেলাটি আগামী ১১ মে পর্যন্ত চলবে।  জাপানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের উদ্যোগে মেলায় অংশগ্রহণে সহযোগিতা করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস)।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে জাপানের আইটি মেলায় নিয়মিত অংশগ্রহণ করছে বাংলাদেশ।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মোস্তাফা জব্বারের  নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিরা জাপান আইটি উইকে অংশ নেন।

মেলায় বিভিন্ন দেশের তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠানের স্টল ও বুথের পাশাপাশি বাংলাদেশের ১৬টি আইটি প্রতিষ্ঠান তথ্য-প্রযুক্তি ও সেবা প্রদর্শন করছে। এছাড়া বুথভিত্তিক আলোচনা ও সেমিনার করার ব্যবস্থা রয়েছে এবারের মেলায়। যেখানে বিভিন্ন দেশের আইটি প্রফেসনাল ও ব্যবসায়ীরা নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় ও ব্যবসা চালু করার সুযোগ পাবেন।
 


মেলার শুরুতে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন করেন। মেলায় অংশ নেওয়ার জন্য বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানকে তিনি ধন্যবাদ জানান এবং দূতাবাস থেকে তাদের প্রয়োজনীয় সবরকমের সহযোগিতার আশ্বাস দেন। 

মেলায় ঘুরে দেখা যায়, বাংলাদেশ প্যাভিলিয়নে দর্শক ও আগ্রহী ব্যবসায়ীদের ভিড় ছিল। তারা কেউ বুথ ভিত্তিক আলোচনা করেন আবার অনেকে আইসিটি বিভাগ ও অন্যান্য বিভাগ কর্তৃক প্রেজেন্টেশন দেখেন।

জাপান আইটি মেলা তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের সক্ষমতা, সম্ভাবনা ও যোগ্যতা প্রদর্শনের অপার সুযোগ করে দিয়েছে। বাংলাদেশ থেকে আসা ব্যবসায়ীরা বলেন,  জাপানে দিন দিন তথ্য প্রযুক্তির বাজার বড় হচ্ছে। এই মেলা বাংলাদেশের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে।




রাইজিংবিডি/জাপান/৯ মে ২০১৮/মামুন/সাইফ

Walton Laptop
 
   
Walton AC