ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দেশে প্রবেশের অপেক্ষায় ১২ হাজার গরু

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২২, ১০ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে প্রবেশের অপেক্ষায় ১২ হাজার গরু

প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : চাঁপাইনবাবগঞ্জ সীমান্তের দুইটি পয়েন্টে প্রায় ১২ হাজার গরু বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে। কিন্তু স্থানীয় বিজিবি সদস্যদের অনুমতি না মেলার কারণে সীমান্তে গরুগুলো আটকে আছে। ফলে সরকার রাজস্ব হারানোর পাশাপাশি ব্যবসায়ীদেরও বড় ধরনের আর্থিক ক্ষতির সম্ভাবনা রয়েছে।

 

স্থানীয় গরু ব্যবসায়ীরা জানান, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বাকের আলী ও জোহরপুর সীমান্তের ওপারে ভারতীয় এলাকায় প্রায় ১২ হাজার গরু বুধবার দিবাগত রাতে আনা হয়। এরপর তা দেশে প্রবেশের জন্য দুই দেশের গরু ব্যবসায়ীরা স্থানীয় বিজিবি সদস্যদের সঙ্গে কথা বলেন। কিন্তু বিজিবি সদস্যরা গরুগুলো সীমান্ত অতিক্রমের অনুমতি না দেওয়ায় তা ভারতীয় এলাকায় অবস্থান করছে। অথচ পার্শ্ববর্তী ১ বিজিবি, রাজশাহী ব্যাটালিয়নের আওতাধীন বগচর সীমান্ত দিয়ে গরু প্রবেশ করছে।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশে গরু প্রবেশের ক্ষেত্রে বিজিবি সদর দফতর বা সংশ্লিষ্ট অন্য কোন বিভাগের বিধি-নিষেধ নেই। শুধুমাত্র স্থানীয় বিজিবি সদস্যদের একগুয়েমির কারণে এসব পয়েন্টে গরু প্রবেশের ক্ষেত্রে জটিলতার সৃষ্টি হয়। একইভাবে ওয়াহেদপুর, ফতেপুর ও মনোহরপুর সীমান্তেও এ ধরনের জটিলতা রয়েছে।

 

গরু ব্যবসায়ীরা জানান, সীমান্তে আটকে থাকা গরুর বিপরীতে উভয় দেশের ব্যবসায়ীদের বড় ধরনের বিনিয়োগ রয়েছে। দেশে গরুগুলো প্রবেশ করলে সরকারও মোটা অঙ্কের রাজস্ব পাবে। কিন্তু গরুগুলো আটকে যাওয়ার ফলে ব্যবসায়ীরা বড় ধরনের আর্থিক ক্ষতির আশঙ্কা করছেন। অন্যদিকে গরু নিয়ে সীমান্তের ওপারে ভারতীয় গরু ব্যবসায়ী এবং রাখালরা অপেক্ষা করছেন। পাশাপাশি  দেশের সীমান্তেও অপেক্ষায় রয়েছেন সংশ্লিষ্টরা। এর ফলে সীমান্ত এলাকায় বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে।

 

এ ব্যাপারে ৫৯ বিজিবি, চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মুর্শেদের সঙ্গে বেশ কয়েক দফা মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য পাওয়া সম্ভব হয় নি।
 

 

 

রাইজিংবিডি/রাজশাহী/ ১০ নভেম্বর, ২০১৬/তানজিমুল হক/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়