ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সড়কের কর্মসূচিতে রাজনৈতিক প্রশ্নে মন্ত্রীর আপত্তি

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৩, ৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সড়কের কর্মসূচিতে রাজনৈতিক প্রশ্নে মন্ত্রীর আপত্তি

নিজস্ব প্রতিবেদক : সড়কে নিরাপত্তার জন্য জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত ক্যাম্পেইনে সাংবাদিকদের রাজনৈতিক প্রশ্নের জবাব দিতে আপত্তি জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

 

শনিবার রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউর সামনে সচেতনতামূলক ক্যাম্পেইনে প্রচারপত্র বিলি শেষে সাংবাদিকরা রাজনৈতিক প্রশ্ন করলে তিনি উত্তর দিতে আপত্তি করেন। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এ ক্যাম্পেইনের আয়োজন করে। ক্যাম্পেইনে স্লোগান, ‘সাবধানে চালাব গাড়ি, নিরাপদে ফিরব বাড়ি।’

 

‘ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদেরের কাছে জিয়ার করব সরানোর বিষয়ে বিএনপির অভিযোগ প্রসঙ্গে অভিমত জানতে চান সাংবাদিকরা।

 

জবাবে মন্ত্রী বলেন, ‘আমি সাধারণ সম্পাদক হয়েছি এক মাস হলো। প্রথমে বলছি আমি কোনো রাজনৈতিক প্রশ্নের জবাব এই রোড সেফটি প্রোগামে (সড়ক নিরাপত্তা কর্মসূচি) দেব না। এটা যদি জেনারেল সেক্রেটারি হিসেবে আমার কাছে জানতে চান, তাহলে পলিটিক্যাল প্রোগামে জানবেন। ওকে? এখানে আমি এ নিয়ে কিছু বলব না।’

 

উপস্থিত অভিনয় শিল্পীদের দেখিয়ে মন্ত্রী বলেন, ‘তাহলে এরা কেউ আসবে না।’

 

উবারের ভাড়া বিষয়ে জনগণের সুবিধার কথা চিন্তা করে কোনো আইন করা হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমার উদ্দেশ্য এটাকে লিগ্যাল (বৈধ) সিস্টেমে নিয়ে আসা। উবার আধুনিক সিস্টেম। আমরা ডিজিটাল বাংলাদেশ করব অথচ এ ধরনের নতুন ইনশিয়েটিভ (পদক্ষেপ), মডার্ন ইনিশিয়েটিভকে (আধুনিক পদক্ষেপ) স্বাগত জানাব না, এটা তো হয় না। এটা করতে হবে। কিন্তু কথা হচ্ছে এটা একটা লিগ্যাল ফ্রেমে নিয়ে আসতে হবে।

 

আইনগত বৈধতার আগ পর্যন্ত উবারের কার্যক্রম চলবে কি না- জানতে চাইলে তিনি জানান, আমরা আলাপ আলোচনার পর্যায়ে রয়েছি। আমার মনে হয় খুব শিগগিরই একটা যৌক্তিক সমাধানে পৌঁছানো যাবে।

 

তিনি বলেন, আমার লক্ষ্য হচ্ছে জনগণের দুর্ভোগ কমানো। তাদের যাত্রা নিরাপদ ও স্বস্তিদায়ক করা। এর জন্য যা যা করণীয়, আমরা করব।

 

চালকদের প্রশিক্ষণের বিষয়ে মন্ত্রী বলেন, প্রশিক্ষণ এখন আগের চেয়ে অনেক জোরদার। আমাদের আশপাশের দেশগুলোর তুলনায় আমাদের দেশে নারী চালক কম। নারীরা যদি গাড়ি চালায় তাহলে তারা কিন্তু মাথা ঠান্ডা রেখে চালায়। কাজেই দুর্ঘটনার সম্ভাবনা কম থাকে। ব্র্যাক একটি ভালো পদক্ষেপ নিয়েছে। নারী চালকদের প্রশিক্ষণের ব্যাপারে ব্র্যাককে আমার আরো গুরুত্ব দিতে বলেছি।

 

সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে সড়ক নিরাপত্তায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে গণপরিবহনে উঠে যাত্রী, চালক, চালকের সহকারীদের এবং ব্যক্তিগত গাড়ির চালক ও আরোহীদের মাঝে প্রচারপত্র বিলি করেন মন্ত্রী। এ সময় কয়েকজন অভিভাবক এসে ফার্মগেট, খামার বাড়ির কাছে একটি ফুট ওভার ব্রিজ করার দাবি জানান। মন্ত্রী সঙ্গে সঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হককে বিষয়টি ফোন দিয়ে জানান।

 

এই সচেতনতামূলক কর্মসূচিতে ছিলেন নারায়ণগঞ্জের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, বিআরটিএ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, চিত্রনায়ক রিয়াজ, অভিনেতা তৌকির আহমেদ, মীর সাব্বিব, লিটু আনাম, মামুনুর রশিদ, কণ্ঠশিল্পী এসআই টুটুল, তমালিকা কর্মকার প্রমুখ।

 

মন্ত্রী বলেন, আজ আমাদের শিল্পীরা আসছে। আমার খুব ভালো লাগছে। আমি একা যুদ্ধ করেছি বহুদিন। আমি এখন আশাবাদী হচ্ছি যে আমাদের এ ক্যাম্পেইন আরো জোরদার হবে।

 

শিল্পীদের অংশগ্রহণ প্রচারে নতুন মাত্রা যোগ করেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সময় যখন আসবে তখন আরো নতুন নতুন কৌশল আসবে।

 

মীর সাব্বির বলেন, আমরা বিবেককে জাগ্রত করতে চাই। কারণ আমরা বিবেক দিয়েই কাজ করি। আমরা চাই  রাস্তায় যে মানুষটি গাডি চালায় সে যদি নিরাপদে গাড়ি চালায় এবং কারো ক্ষতি না করে। সবাই মিলে একজন আরেকজনকে যদি সচেতন করতে পারি তাহলে, একটা সময় দেখা যাবে সর্বত্র নিরপাদ জীবনযাপন করতে পারব, দেশটা অনেক সুন্দর হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ ডিসেম্বর ২০১৬/ আরিফ সাওন/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়