ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুর্গম পদ্মার চরে ভুট্টার আবাদ বেড়েছে

মো. মনিরুল ইসলাম টিটো || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৬, ১৯ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্গম পদ্মার চরে ভুট্টার আবাদ বেড়েছে

ফরিদপুর প্রতিনিধি : দুর্গম পদ্মার বিস্তীর্ণ চরে ভুট্টার আবাদ করে ব্যাপক সফলতা পেয়েছে কৃষকরা।  ফরিদপুর সদর উপজেলার নর্থ চ্যানেল ইউনিয়নের অন্তত ১৫টি চরের বুকজুড়ে এখন ভুট্টার সমারোহ।

নর্থ চ্যানেল ইউনিয়নের ভুট্টাচাষি মো. মোস্তাক আহমেদ জানান, চলতি বছর তিনি ৬৭ হেক্টর জমিতে ভুট্টার আবাদ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলনের প্রত্যাশা করছেন তিনি। তিনি জানান, কয়েক বছর আগে অল্প জমিতে ভুট্টার চাষ শুরু করেছিলেন। প্রথম বছর ব্যাপক সাফল্য পাওয়ায় প্রতিবছর বাড়াতে থাকেন ভুট্টার আবাদ।

চরের বেশির ভাগ চাষি এবার ভুট্টার আবাদ করেছেন। চরের কৃষকরা জানান, চরের বালুযুক্ত মাটিতে সব ধরনের ফসল হয় না। বাদাম, মাষকলাইসহ হাতে গোনা কয়েকটি ফসলের আবাদ হয় । এর মধ্যে ভুট্টা আবাদ কম ঝুঁকির ও লাভজনক হওয়ায় ভুট্টা আবাদে ঝুঁকছেন চাষিরা। কারণ, অন্যান্য ফসল আবাদ করে অনেক সময় খরচের টাকাও ওঠে না বলে চাষিদের অভিযোগ।

চাষিরা জানান, প্রতি হেক্টর জমিতে ভুট্টা আবাদ করতে খরচ হয় প্রায় ৭২হাজার টাকা। আর ১ হেক্টর জমিতে ৩০০ মণ ভুট্টা পাওয়া যায়। যার বাজারমূল্য প্রায় আড়াই লাখ টাকা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি বছর ফরিদপুর জেলায় ৪৪৩ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে।

ফরিদপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. আবুল বাসার মিয়া বলেন, ‘ভুট্টা চাষে আমরা কৃষকদের বিভিন্ন পরামর্শ ও প্রশিক্ষণ দিয়ে থাকি। ভুট্টা চাষে খরচ অনেক কম । স্বল্প খরচে অধিক লাভবান হওয়া যায় ভুট্টা চাষে। আর সে কারণেই দিন দিন বৃদ্ধি পাচ্ছে এই অঞ্চলে ভুট্টার আবাদ।’




রাইজিংবিডি/ফরিদপুর/১৯ মার্চ ২০১৭/মো. মনিরুল ইসলাম টিটো/টিপু/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়