ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ব্রি-৬১ ও ব্রি-২৮ ধান বন্ধের সুপারিশ

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০০, ১০ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ব্রি-৬১ ও ব্রি-২৮ ধান বন্ধের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, খুলনা : দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় ধানে ব্লাস্ট রোগ মহামারিতে রূপ নিয়েছে। আক্রান্ত ধানের মধ্যে রয়েছে ব্রি-৬১ ও ব্রি-২৮ নামক ধান।

এ অবস্থায় এ দুটি জাতের ধানকে সংবেদনশীল এবং এ অঞ্চলের জন্য অনুপযোগী উল্লেখ করে তা বন্ধের সুপারিশ করা হয়েছে।

সোমবার খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের পক্ষ থেকে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ সুপারিশ করা হয়।

খুবি ক্যাম্পাসে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. রেজাউল করিম। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. বশির আহমেদ ও প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী।

উপস্থিত ছিলেন প্রফেসর ড. সরদার মো. শফিকুল ইসলাম, প্রফেসর ড. ইয়াসিন আলী, প্রফেসর ড. মনিরুল ইসলাম, প্রফেসর ড. মাহাতালাত আহমেদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে বলা হয়, পাইরিকুলারিয়া অরাইজি নামক ছত্রাক থেকে বীজ, বাতাস ও পোকার মাধ্যমে ধানে ব্লাস্ট আক্রমণ করছে। এ রোগ ধান গাছের তিনটি অংশে আক্রমণ করে। এজন্য এ রোগকে পাতা ব্লাস্ট, গিট ব্লাস্ট ও শিষ ব্লাস্ট বলা হয়ে থাকে।

পাতা ব্লাস্ট হলে চারা অবস্থায় ধানের পাতা আক্রান্ত হয়। প্রথমে পাতায় ছোট ছোট ডিম্বাকৃতির দাগ সৃষ্টি করে। পরে এ দাগ দুই প্রান্তে লম্বা হয়ে চোখের আকৃতি ধারণ করে। কয়েকটি দাগ একত্রে মিশে পাতাটিকে মেরে ফেলতে পারে। এভাবে পাতা আক্রান্ত হলে গাছটি ধীরে ধীরে ছাই রঙের হয়ে মরে যায়। গিট ব্লাস্টে ধান গাছে থোড় বের হওয়ার আগে থেকেই দেখা দেয়।

এ অবস্থায় রোগ জীবানু ছত্রাক ধান গাছের কাণ্ডের গিঁটে এবং খোল ও পাতার সংযোগস্থলে আক্রমণ করে কালো দাগ সৃষ্টি করে পচিয়ে ফেলে। সেখানে পরে সাদা সাদা ছত্রাক দেখা যায়। কালক্রমে আক্রান্ত গিঁটের ওপরের অংশ ভেঙে ঝুলে পড়ে। এ ছাড়া শিষ ব্লাস্ট শিষের গোড়ায় কালো দাগের সৃষ্টি করে গোড়াটি পচিয়ে ফেলে। ফলে শিষটি গোড়ার দিকে শুকিয়ে যায়। এতে বীজ চিটা বা অসুস্থ হয়। এ মারাত্মক ক্ষতিকর। অবস্থা রোগের অনুকূলে হলে ৮০ শতাংশ ফলন কমে যেতে পারে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ধান আক্রমণপ্রবণ জাতের হলে, মাটি বেলে জাতীয় ও শুকনো হলে, মাটিতে পটাশ সার কম ও ইউরিয়া সার (নাইট্রোজেন) বেশি হলে এবং আবহাওয়া রোগের অনুকূলে হলে অর্থাৎ রাতে ঠান্ডা, দিনে গরম ও সকালে পাতায় শিশির পড়লে আক্রমণে আশঙ্কা বেড়ে যায়।

এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন জাত লাগানোর পরামর্শ দেওয়া হয়। এর মধ্যে বোরো মৌসুমে বিআর-৩, বিআর-১৪, বিআর-১৬ ও ব্রি ধান-৪৫, আউশ মৌসুমে বিআর-৩, বিআর-১৫, বিআর-২০, বিআর-২১, ব্রি ধান-৪৩, আমন মৌসুমে বিআর-৫, বিআর-১০, ব্রি ধান-৩২, ব্রি ধান-৩৩ এবং ব্রি ধান-৪৪ উল্লেখযোগ্য।

সংবাদ সম্মেলনে বীজতলা অথবা মাঠে রোগ দেখা মাত্র জমিতে পর্যাপ্ত পানি সংরক্ষণ, আক্রান্ত জমিতে হেক্টর প্রতি ৮০০ মিলিলিটার (বিঘাপ্রতি ১০০ মিলি লিটার) হিনোসান অথবা হেক্টর প্রতি ২ দশমিক ৫ কেজি (বিঘাপ্রতি ৩০০ গ্রাম) বেনলেট বা টপসিন এম স্প্রে করতে কৃষকদের পরামর্শ দেওয়া হয়। একই সঙ্গে কৃষকদের সময়মত রোগের অনুকূল আবহাওয়া সম্পর্কে অবহিত করা, কৃষকদের প্রশিক্ষণ এবং উপজেলা ও তৃণমূল পর্যায়ে আরো বেশি কৃষিবিদ ও ডিপ্লোমা কৃষিবিদ নিয়োগের ব্যবস্থা করতে সরকারের কাছে সুপারিশ করা হয়।



রাইজিংবিডি/খুলনা/১০ এপ্রিল ২০১৭/মুহাম্মদ নূরুজ্জামান/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়