ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

উজানের ঢলে শিবচরে বোরো ধানের ব্যাপক ক্ষতি

বেলাল রিজভী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ১৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উজানের ঢলে শিবচরে বোরো ধানের ব্যাপক ক্ষতি

মাদারীপুর প্রতিনিধি : হঠাৎ উজান থেকে নেমে আসা ঢলে মাদারীপুরের শিবচরের পদ্মার চরাঞ্চলের নদী তীরবর্তী মাঠে বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।

বিচ্ছিন্ন এ চরাঞ্চলের ৪টি ইউনিয়নের ২ সহস্রাধিক বিঘার বোরো ধান পানিতে তলিয়ে বিনষ্ট হয়ে গেছে।

কিন্তু গত কয়েকদিনে ফসলের এ ব্যাপক ক্ষতি হলেও এখনো এ ব্যাপারে তেমন কিছুই জানে না স্থানীয় কৃষি অধিদপ্তর।ফলে কৃষকের ক্ষয়ক্ষতি ভয়াবহতা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ না জানায় ক্ষতিপূরণ পাওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে।

উজান থেকে নেমে আসা ঢলে উপজেলার পদ্মার বিচ্ছিন্ন চরাঞ্চলের নদী তীরবর্তী ফসলের মাঠ প্লাবিত হয়। এতে চরাঞ্চলের চরজানাজাত, কাঁঠালবাড়ি, বন্দরখোলা ও মাদবরচর ইউনিয়নের নদী তীরবর্তী মাঠের বোরো খেত তলিয়ে যায়। এখনো ৪টি ইউনিয়নের প্রায় ২ আড়াই হাজার বিঘা বোরো ধানের খেত পানিতে তলিয়ে রয়েছে। তলিয়ে যাওয়া মাঠের অধিকাংশ ধানই আধা পাকা।

এদিকে ফসল হারিয়ে চরের কয়েক হাজার কৃষকের মধ্যে হতাশা নেমে এসেছে। কারণ চরাঞ্চলের মানুষের প্রধান জীবিকা এ ধান থেকেই আসে। অধিকাংশ কৃষকই এনজিও, ব্যাংক অথবা চরা সুদে মহাজনি ঋণে টাকা এনে বোরো ধানের আবাদ করেছিল। অনেকে তলিয়ে যাওয়া ধান তোলার চেষ্টা করলেও ধান পরিপক্ক না হওয়ায় হতাশ তারা।

একদিকে ধান অন্যদিকে খড়কুটা হারানোয় সামনে গবাদিপশুর খাদ্য সংকটও দেখা দেওয়ার শঙ্কা রয়েছে। ফসলের এ ব্যাপক ক্ষতি হলেও এ বিষয়টি এখনো কৃষি দপ্তরের কেউই না জানায় বা পরিদর্শন না করায় ক্ষতিগ্রস্তরা ক্ষুব্ধ। ফসল ক্ষতির ব্যাপকতা তুলে ধরে দ্রুত সহায়তা ও চলমান এনজিও ব্যাংকের ঋণ মওকুফের দাবি জানান ক্ষতিগ্রস্ত কৃষকরা।

বেপারিকান্দি গ্রামের কৃষক শাহিন বলেন, আমার ২২ বিঘা ধান ঢলের পানিতে তলাইয়া গেছে। পাকার আগেই কাইটা ফালাইতাছি। যা ধান পাবো তাতে খরচের অর্ধেক টাকাও উঠবে না। এখন পর্যন্ত কৃষি অফিসের কোনো লোক খবরও নেয় নাই।

আরেক কৃষক মজিবর শেখ বলেন, আমি এনজিও থিকা ঋণ আইনা ধান লাগাইছিলাম। আমার মতো অনেকেই বিভিন্ন জায়গা থিকা ঋণ কইরা ধান লাগাইছে। এহন ঋণের টাকা শোধ করমু কেমনে। সরকার যদি আমাগো দিকে না তাকায় তয় মইরা যামু।

শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা এস এম সালাহউদ্দিন বলেন, হঠাৎ করে ঢলের পানি এসে এ উপজেলার চরাঞ্চলের পদ্মা নদী তীরবর্তী বোরো ধানের মাঠ তলিয়ে যাওয়ায় কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। আমরা মাঠ পরিদর্শন করে কৃষকের ক্ষতি নিরুপণ করার চেষ্টা করছি।



রাইজিংবিডি/মাদারীপুর/১৫ এপ্রিল ২০১৭/বেলাল রিজভী/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়