ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দেশে এই প্রথম ব্রি-৫ জাতের ধান

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৪, ১০ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে এই প্রথম ব্রি-৫ জাতের ধান

গোপালগঞ্জ প্রতিনিধি: দেশে এই প্রথম গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বাংলাদেশ রাইস রিসার্স ইনস্টিটিউট (ব্রি) উদ্ভাবিত হাইব্রিড ব্রি-৫ জাতের ধানের চাষ করা হয়েছে।

উচ্চ ফলনশীল এ হাইব্রিড ধান চাষে কৃষক একদিকে যেমন বেশি ফলন পাবে, অন্যদিকে বীজ উৎপাদন করেও আর্থিকভাবে লাভবান হতে পারবেন।

কৃষি বিজ্ঞানীরা মনে করছেন, দেশে যেসব হাইব্রিড ধানের চাষ করা হয়, তার মধ্যে সবচেয়ে বেশি উৎপাদন ক্ষমতা রয়েছে ব্রি-৫ জাতের ধানের।

এই ধান চাষে সফল হয়েছে টুঙ্গিপাড়ার কৃষক জালাল শেখ। অধিক ফলন হওয়ায় খুশি তিনি।

জালাল শেখের সঙ্গে কথা বলে জানা যায়, ২০১৬ সালে ব্রি এই উচ্চ ফলনশীল হাইব্রিড ব্রি-৫ জাতের ধান উদ্ভাবন করে । জাতীয় বীজ বোর্ড থেকে অনুমোদন পেয়ে চালানো হয় পরীক্ষা-নিরীক্ষা। এর প্রায় এক বছর পর প্রথমবারের মত  টুঙ্গিপাড়ার সরদারপাড়া গ্রামের জালাল শেখের দুই বিঘা জমিতে আবাদ করা হয় এই ধান। জমির দুই পাশের এক পাশে করা হয়েছে ধানের আবাদ। অন্য পাশে ধান থেকে করা হচ্ছে বীজ উৎপাদন।

দেশীয় আবহাওয়ায় উদ্ভাবিত বিধায় এর রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি এবং এ জাতের স্থানীয়ভাবে বীজ উৎপাদন বাণিজ্যিকভাবে লাভজনক। হেক্টর প্রতি উৎপাদন ৯ টন বা একরে ৯০ মণ।

মাত্র ১৪৫ দিন জীবনকাল হওয়ায় কৃষকরা স্বল্প সময়ের মধ্যেই এই ধান ঘরে তুলতে পারবেন।

প্রতি বছর কোটি কোটি টাকার হাইব্রিড ধানের বীজ আমদানি হয়ে থাকে বাংলাদেশে। আমদানিকৃত বীজ থেকে ফলন ভাল না হলে আর্থিক ক্ষতির মুখে পড়েন কৃষকরা। ব্রি-৫ জাতের ধানে সে ক্ষতির হাত থেকে রক্ষা পাবেন কৃষক,আর্থিকভাবেও হবেন লাভবান ।


আজ বুধবার ব্রি-৫ ধানের চাষ ও বীজ উৎপাদন বিষয়ক মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে। গাজীপুর ধান গবেষণা ইনস্টিটিউটের আয়োজনে টুঙ্গিপাড়ার শেখ রাসেল শিশুপার্ক সংলগ্ন মাঠে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাজীপুর ধান গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মো. শাহজাহান কবীর।

এ সময় উপস্থিত ছিলেন ভাঙ্গা ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মাদ আমির হোসেন, বরিশাল ধান গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন, গাজীপুর ধান গবেষনা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. খায়রুল আলম ভুইয়া ও পিরোজপুর গোপালগঞ্জ বাগেরহাট সমন্বিত প্রকল্পের প্রকল্প পরিচালক ড. প্রিয়লাল বিশ্বাস ।

অনুষ্ঠানে কৃষকদের ব্রি-৫ জাতের ধান চাষের পদ্ধতি ও এ জাতের ধানের বীজ উৎপাদনের কলাকৌশল ও গুণাগুণ সম্পর্কে বিশেষ ধারণা দেওয়া হয়। এতে এলাকার শতাধিক কৃষক অংশ নেন। পরে জমি থেকে ধান কাটা হয় এবং মাড়াই করে ফলন পরিমাপ করা হয়।

কৃষক জালাল শেখ বলেন, ‘আমি দুই বিঘা জমিতে ব্রি-৫ জাতের ধানের চাষ করি। খুব ভাল ফলন হয়েছে। আগামীতে আমার সব জমিতেই এ জাতের ধানের চাষ করব। ভাল ফলন হওয়ায় অনেক কৃষকই ধান দেখতে আসছেন। তারাও আগামীতে এ জাতের ধানের চাষ করবে বলে আগ্রহ দেখাচ্ছেন।’

ফরিদপুর ভাংগার ব্রি অফিসের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আমির হোসেন জানান, এই ধানটি বোরো মৌসুমের একটি উপযোগী জাত। দেশীয় আবহাওয়ায় উদ্ভাবিত বিধায় এর রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি এবং স্থানীয়ভাবে এর বীজ উৎপাদন বাণিজ্যিকভাবে লাভজনক। কৃষকরা চাষ করলে এর গড় ফলন হবে একরে ৯০ মণ বা হেক্টরে ৯ টন। এজাতের ধানে চাল চিকন ও ঝরঝরে হয়।

গাজিপুর ব্রি-র ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. প্রিয়লাল বিশ্বাস বলেন, ‘ব্রি-৫ জাতের ধান দিয়ে আমরা যদি চাষি পর্যায়ে বীজ উৎপাদন দেখাতে পারি যে চাষিরাও বীজ উৎপাদন করতে সক্ষম। সেই সঙ্গে এ বীজ দিয়ে সরাসরি ধান উৎপাদন সক্ষম তাহলে এ জাতের ধানটি জনপ্রিয়তা লাভ করবে এবং অন্যান্য কৃষকেরা চাষ করতে আগ্রহ দেখাবে।’

ব্রি গাজীপুরের পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. জাহাঙ্গীর কবীর বলেন, ‘২০১৬ সালে বাংলাদেশ রাইস রিসার্স ইনস্টিটিউট উদ্ভাবন করে ব্রি-৫ জাতের হাইব্রিড ধানটি। এ বছরই প্রথম মাঠে চাষ করা হয়েছে। এ ধরনে জাতের ধানগুলো আমাদের দেশের আবহাওয়ার ওপর ভিত্তি করে উদ্ভাবন করা হয়েছে। চীন থেকে আমদানি করা বীজগুলো চীনের আবহাওয়ার ওপর ভিত্তি করে উদ্ভাবন করা হয়।’




রাইজিংবিডি/গোপালগঞ্জ/১০ মে ২০১৭/বাদল সাহা/রুহুল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়