ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কৃষি খাতের মানোন্নয়নে সহায়তা দেবে ইউএসডিএ

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৭, ১১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃষি খাতের মানোন্নয়নে সহায়তা দেবে ইউএসডিএ

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে উৎপাদিত কৃষিজাত পণ্য ও কৃষিভিত্তিক শিল্পপণ্যের গুণগত মানোন্নয়নে কারিগরি ও অবকাঠামোগত সহায়তা করবে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার (ইউএসডিএ)।

যুক্তরাষ্ট্র সফররত শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে প্রতিষ্ঠানটির পরিবেশ ব্যবস্থাপনা বিভাগের প্রধান ড. কুইং জেং এ সহায়তার প্রস্তাব দেন। মঙ্গলবার ওয়াশিংটনে অবস্থিত ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার (ইউএসডিএ) পরিদর্শনকালে এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে শিল্প মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ সময় পরিকল্পনা কমিশনের যুগ্মপ্রধান মো. ছায়েদুজ্জামান, শিল্প মন্ত্রণালয়ের উপপ্রধান আনোয়ারুল আলম, মন্ত্রীর সহকারী একান্ত সচিব এফ এম মাহমুদ (কিরন) ও প্রটোকল অফিসার আবু বক্কর চৌধুরীসহ ইউএসডিএর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে কৃষি খাতের আধুনিকায়নে যুক্তরাষ্ট্রের সহায়তায় বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে বাংলাদেশের গুণগতমান অবকাঠামোর উন্নয়ন এবং মানসম্পর্কিত কারিগরি নিয়ন্ত্রণ আইন প্রণয়নের বিষয়টি বিশেষভাবে স্থান পায় বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, উৎপাদিত পণ্যের গুণগত মানোন্নয়ন বাংলাদেশ সরকারের অন্যতম অগ্রাধিকার। বাংলাদেশে উৎপাদিত পণ্য ও সেবার গুণগতমান বিশ্বমানে উন্নীত করতে সরকার ইতিমধ্যে জাতীয় গুণগত মাননীতি প্রণয়ন করেছে। এ নীতি বাস্তবায়নের জন্য বাংলাদেশে জাতীয় গুণগতমান ও কারিগরি নিয়ন্ত্রণ কাউন্সিল গঠন করা হচ্ছে। এটি গঠিত হলে বাংলাদেশি পণ্য ও সেবার মান আন্তর্জাতিক মানের সমপর্যায়ে উন্নীত হবে। এর ফলে বিশ্ববাণিজ্যের প্রতিযোগিতায় বাংলাদেশি পণ্যের টিকে থাকার সক্ষমতা আরো বাড়বে।

বাংলাদেশে টেকসই ও পরিবেশবান্ধব শিল্প খাত বিকাশের পাশাপাশি কৃষি খাতেও ব্যাপকহারে উৎপাদনশীলতা বাড়ছে জানিয়ে আমির হোসেন আমু বলেন, দেশীয় কৃষি বিজ্ঞানীদের গবেষণার ফলে কৃষি খাতে ইতিমধ্যে উল্লেখযোগ্য সাফল্য এসেছে। বর্তমানে সবজি উৎপাদনে বাংলাদেশ বিশ্বের তৃতীয় এবং চাল, মিঠা পানির মাছ এবং ছাগল উৎপাদনে চতুর্থ স্থান অধিকার করে আছে। বাংলাদেশে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সহায়তায় মাছের গুণগতমান পরীক্ষার জন্য আন্তর্জাতিকমানের টেস্টিং ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। এর ফলে বাংলাদেশ থেকে রপ্তানিকৃত মাছের প্রতি উন্নত দেশের ক্রেতাদের আস্থা বাড়ছে।

ভবিষ্যতে অন্য খাতেও একই ধরনের আন্তর্জাতিক মানসম্পন্ন টেস্টিং ল্যাবরেটরি ও মান অবকাঠামো গড়ে তোলা হবে বলেও জানান তিনি।

শিল্পমন্ত্রী বাংলাদেশে উৎপাদিত কৃষিজাত পণ্য ও কৃষিভিত্তিক শিল্পপণ্যের গুণগত মানোন্নয়নে ইউএসডিএ এর কারিগরি ও অবকাঠামোগত সহায়তার প্রস্তাবকে স্বাগত জানিয়ে এর মাধ্যমে কৃষি খাতের উন্নয়নে দ্বিপাক্ষিক সহায়তার ক্ষেত্র প্রসারিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৭/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়