ঢাকা, মঙ্গলবার, ৮ ফাল্গুন ১৪২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলা শুরু

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-১০ ১২:১৭:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১০ ১২:৪২:৩৫ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ চত্বরে প্রথমবারের মতো শুরু হল জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলা-২০১৮।

শনিবার দুপুরে প্রধান অতিথি হিসেবে তিন দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

কৃষি মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহর সভাপতিত্ব এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। আরো উপস্থিত ছিলেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়ায়েস কবীর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ মহসীন।

মেলার আয়োজন করেছে কৃষি মন্ত্রণালয় ও ডিএইর খামার যান্ত্রিকীকরণ প্রকল্প। মেলার প্রতিপাদ্য 'কৃষি যন্ত্রপাতি ব্যবহারে, অর্থ-শ্রম-সময় বাঁচবে'।

এ মেলার মাধ্যমে কৃষক ও কৃষি সংশ্লিষ্ট ব্যক্তিরা সাশ্রয়ী, লাভজনক ও আধুনিক কৃষি যন্ত্রপাতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবে।

মেলায় সরকারি-বেসরকারি ২১টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। ১০ থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে এ মেলা।

এ ছাড়া মেলা উপলক্ষে সকাল সাড়ে ৯টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে র‍্যালি শুরু হয়ে কেআইবি চত্বরে শেষ হয় ও এর পরে কেআইবি অডিটরিয়ামে ‘বাংলাদেশে কৃষি যান্ত্রিকীকরণের পথপরিক্রমা ও সরকারি উদ্যোগ’ বিষয়ে সেমিনারও অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ড. মো. মঞ্জুরুল আলম।

 


রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৮/নাসির/ইভা

Walton
 
   
Marcel