ঢাকা, রবিবার, ৪ ভাদ্র ১৪২৫, ১৯ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

‘কিশোরের কৃষিভাবনা ছড়িয়ে দিতে হবে’

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৩-১৭ ৯:২০:০২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৩ ৭:০৬:১৫ পিএম

নিজস্ব প্রতিবেদক : প্রচলিত ও জনপ্রিয় চিন্তাধারা ও দর্শন ভেঙে কৃষক ও সমাজের কথা ভাবতেন প্রায়াত সাংবাদিক ফয়সাল রহমান কিশোর।

বিষমুক্ত খাবার মানুষের কাছে কীভাবে পৌঁছানো যায়, তা ছিল তার অন্যতম সামাজিক আন্দোলন। আর এজন্যই বিটিবেগুনের ক্ষতি সম্পর্কে মানুষকে সচেতন করে তুলতে তৈরি করেছিলেন ‘বিটি বেগুন বিস্মবাদ’ নামের প্রামাণ্যচিত্র। তার সেই ভাবনাই রূপ নেয় আন্দোলনে। তার আন্দোলন ছড়িয়ে দিতে হবে সমাজে ও মানুষের মাঝে।

শনিবার বিকেলে রাজধানীর বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) মিলনায়তনে ‘কিশোরের কৃষি ভাবনা’ শীর্ষক আলোচনায় বক্তারা এ কথা বলেন। বাংলাদেশ এগ্রিকালচারাল জার্নালিস্টস অ্যান্ড এক্টিভিস্টস ফেডারেশন (বিএজেএএফ) এই আলোচনার আয়োজন করে।

বিএজেএএফের সভাপতি পুলক ঘটকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্মৃতিচারণ করে কিশোরের শিক্ষক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মাসরুর শহিদ তাপস বলেন, ‘কৃষকের কথা শোনা ও শোনানো কিশোরের কাজ ছিল। প্রচলিত জনপ্রিয় চিন্তাকে ভাঙচুর করা তার কাজের অন্যতম বৈশিষ্ট্য। সেটি সে বিশ্ববিদ্যালয়ের জীবন থেকে তার কর্মক্ষেত্র ও সমাজজীবনে ধরে রাখতে সমর্থ হয়েছে। কিশোর যে স্পিরিট ধারণ করে সে সেটাই করত।’

বিএজেএএফের সাংগঠনিক সম্পাদক সাহানোয়ার সাইদ শাহীন সূচনা বক্তব্যে বলেন, ‘কিশোর কৃষি সাংবাদিকতার ক্ষেত্রে একটি নতুন ধারা সৃষ্টি করেছিল। সাংবাদিকদের মধ্যে মূল ধারার কৃষি আন্দোলনকে ছড়িয়ে দেওয়ার প্রবল আগ্রহ কাজ করত তার মধ্যে।’

বক্তারা বলেন, বাংলাদেশের নিজস্ব ফসলের বীজ নিয়ে কিশোর কাজ করতে চেয়েছে। আমাদের চলমান কৃষির ওপরেও উপনিবেশ চলছে, সেটি থেকে কৃষিব্যবস্থাকে বের করতে চেয়েছিল কিশোর। কিশোর সবাইকে নিয়ে কাজ করতে পছন্দ করত। অন্যকে তার কাজের সাথে সম্পৃক্ত করার অপূর্ব ক্ষমতা ছিল তার মধ্যে। কিশোর কোনো আন্দোলনে কখনোই সামনে আসতে চায়নি। কিশোরের কৃষিভাবনা ও সমাজ দর্শনের আন্দোলন সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে।

কিশোরের কাজকে ধরে রাখার লক্ষ্যে একটি প্রকাশনা করার ঘোষণা দেন বিএজেএএফের সাধারণ সম্পাদক প্রথম আলোর জেষ্ঠ্য প্রতিবেদক ইফতেখার মাহমুদ।

অনুষ্ঠানে প্রকৃতি গবেষক পাভেল পার্থ, সাংবাদিক ফারুক ওয়াসিফ, নাট্যনির্মাতা জায়েদ আজিজ, প্রাকৃতিক কৃষি আন্দোলনের সংগঠক ও গবেষক দেলোয়ার জাহান, কিশোরের বন্ধু ও সাংবাদিক ইয়াসির ওয়ার্দ্দাদ তন্ময় ও সাইমুম দোলা ছাড়াও তার সহকর্মী বিশ্ববিদ্যালয়ের সহপাঠী ও আপনজনেরা বক্তব্য রাখেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন এ শিক্ষার্থী, সাংস্কৃতিক জোটের কর্মী ছাড়াও কবি হিসেবে পরিচিত ছিলেন। কাজ করেছেন নিউএজ, ইউএনবি ও ঢাকা ট্রিবিউনে। বহুমাত্রিক প্রতিভার অধিকারী কিশোর চলতি বছরের ৯ মার্চ ইহলোক ত্যাগ করেন।




রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৮/মিথুন/সাইফুল

Walton Laptop
 
     
Walton