ঢাকা, শনিবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি গবেষণা বাড়াতে হবে

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-০৩ ৬:২৬:২৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-০৩ ৬:২৬:২৯ পিএম

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা করতে সক্ষম না হলে খাদ্য নিরাপত্তা হুমকির সম্মুখীন হতে পারে। এ কারণে বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি গবেষণা জোরদার করতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর লেকশোর হোটেলে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্স ইনস্টিটিউট (আইএফপিআরআই) আয়োজিত ‘গ্লোবাল ফুড পলিসি রিপোর্ট-২০১৮’ শীর্ষক অনুষ্ঠানের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, ২০১৮ সালের গ্লোবাল ফুড পলিসি রিপোর্ট খাদ্যনীতির মূল বিষয়, উন্নয়ন ক্ষেত্র ও চ্যালেঞ্জ তুলে ধরেছে। এ বছরের প্রতিবেদনে বিশ্বায়নবাদবিরোধী সাম্প্রতিক উত্থান, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্বব্যাপী বাণিজ্য বিনিয়োগ, অভিবাসন এবং জ্ঞান ও অভিজ্ঞতা লাভের সুবিধা কীভাবে ভূমিকা রাখতে পারে সে বিষয়ে দৃষ্টিপাত করা হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। কৃষকের জন্য ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলা, সার, বীজ সেচসুবিধা, কৃষি উপকরণ সহজলভ্য করাসহ নানাবিধ সুযোগ তৈরি করে দিয়েছে- যার ফলশ্রুতিতে এ অর্জন সম্ভব হয়েছে।

এ সময় খাদ্য উৎপাদন ও মজুদ বৃদ্ধি সর্বোপরি কৃষি সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইএফপিআরআই’র কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ড. আক্তার আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএফপিআরআই’র ডিরেক্টর জেনারেল ড. সেনগেন ফ্যান|

এমিরেটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মইনউদ্দিন আব্দুল্লাহ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান হোসেইন জিল্লুর রহমান, বিআইডিএস’র সিনিয়র রিসার্স ফেলো ড. নাজনীন আহমেদ, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, কেজিএফ’র নির্বাহী পরিচালক ড. ওয়াইস কবীর, প্রফেসর আব্দুল বায়েস প্রমুখ।

অনুষ্ঠানে স্পিকার ‘গ্লোবাল ফুড পলিসি রিপোর্ট-২০১৮’এর মোড়ক উন্মোচন করেন।



রাইজিংবিডি/ঢাকা/৩ মে ২০১৮/আসাদ/মুশফিক

Walton Laptop