ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘সৌদি সমালোচককে দূতাবাসে হত্যা করা হয়েছে’

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-০৭ ৩:২০:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-০৭ ৩:২০:৫৮ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের সৌদি দূতাবাসে প্রবেশের পর নিখোঁজ রিয়াদের সমালোচক ও সাংবাদিক জামাল খাশোগি দূতাবাসের ভেতর নিহত হয়ে থাকতে পারেন। শনিবার দুটি তুর্কি সূত্র এ ইঙ্গিত দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খোশোগি সৌদি রাজতন্ত্রের ঘোর সমালোচক। তিনি ২০১৭ সাল থেকে আমেরিকায় স্বেচ্ছা-নির্বাসিত জীবন কাটাচ্ছিলেন। গত মঙ্গলবার বিয়ে করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে তিনি ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রবেশ করেন। এ সময় তার বাগদত্তা দূতাবাসের বাইরে অপেক্ষা করেন। কিন্তু বিকেল নাগাদ খাশোগি সেখান থেকে বের না হওয়ায় ওই নারী তুরস্কের পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। অভিযোগ দায়েরের কয়েক ঘণ্টা পর সৌদি কর্মকর্তারা দাবি করেন, খাশোগি দূতাবাস থেকে চলে গেছেন। অবশ্য আঙ্কারা জানিয়েছে, এই দাবির পক্ষে দূতাবাস কোনো প্রমাণ দেখাতে পারেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র বলেছে, ‘তুর্কি পুলিশের প্রাথমিক তদন্তের ফলাফল হচ্ছে, খাশোগি ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে নিহত হয়েছেন। আমাদের ধারণা তাকে পূর্ব পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে এবং হত্যার পরপরই লাশ দূতাবাসের বাইরে নিয়ে যাওয়া হয়।’ তবে খাশোগিকে দূতাবাসের ভেতরে কিভাবে হত্যা করা হয়েছে তা জানায়নি ওই সূত্র।

অবশ্য একটি সৌদি সূত্র তুরস্কের এ অভিযোগ প্রত্যাখ্যান করে একে ভিত্তিহীন বলে আখ্যা দিয়েছে। খাশোগির নিখোঁজ হওয়ার বিষয়টি তদন্তে ইস্তাম্বুলে সৌদি নিরাপত্তা কর্মকর্তারা এসেছেন বলেও জানিয়েছে ওই সূত্র।



রাইজিংবিডি/ঢাকা/৭ অক্টোবর ২০১৮/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge