ঢাকা, শনিবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

কৃষিতে নারীর মূল্যায়নের চেষ্টা চলতে পারে: কৃষিমন্ত্রী

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১৩ ৭:১০:০০ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৩ ৭:১০:০০ পিএম

নিজস্ব প্রতিবেদক: কৃষি মেয়েদের জন্যই। কৃষিতে নারীর মূল্যায়নের জন্য একটা সম্মিলিত চেষ্টা চলতে পারে। আন্দোলনও হতে পারে।

আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উপলক্ষে শনিবার দৈনিক ইত্তেফাকের মাজেদা বেগম মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী একথা বলেন। মানুষের জন্য ফাউন্ডেশন ও দৈনিক ইত্তেফাক এই সেমিনারের আয়োজন করে।

কৃষিমন্ত্রী বলেন, ‘আদিতে পুরুষরা শিকারী ও কালেক্টর ছিলো। কৃষির প্রচলন নারীদের হাত ধরেই হয়েছে। সেই সঙ্গে কৃষির কারণেই ভাসমান মানুষেরা স্থায়ীভাবে বসবাস করতে শুরু করে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন। স্বাগত বক্তব্য রাখেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম। মূল বক্তব্য উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক শারমীন নিলর্মী।

সেমিনারে মূল প্রবন্ধে বলা হয়, নারীর শ্রমশক্তির ৬৬ ভাগই কৃষিতে নিয়োজিত। গত দুই দশকে কৃষিতে নারীর অংশগ্রহণ বেড়েছে ১৩৪ শতাংশ। একই সময়ে কৃষিতে পুরুষের অংশগ্রহণ কমেছে ২ শতাংশ। অর্থনীতিতে নানামুখী প্রণোদনার সাপেক্ষে কৃষি এবং গ্রামভিত্তিক কাজ ছেড়ে পুরুষেরা শহরমুখী হচ্ছেন। তবে কৃষিতে নারীর এই ক্রমবর্ধমান অংশগ্রহণ নারীর ক্ষমতায়নে কতটুকু ভূমিকা রাখলো। সেটি বিশেষভাবে খেয়াল করার বিষয়।

সেমিনারে মুক্ত আলোচনায় অংশ নেন গনসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জুনায়েদ সাকি, বিআইডিএস-এর সিনিয়র গবেষক ড. নাজনীন আহমেদ ও বিআইডিএস-এর সাবেক সিনিয়র রিসার্চ ফেলো প্রতিমা পাল মজুমদার।



রাইজিংবিডি/ঢাকা/১৩ অক্টোবর ২০১৮/হাসান/শাহনেওয়াজ

Walton Laptop