ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘রাজনৈতিক উস্কানিতে মইনুলের বিরুদ্ধে ২২ মামলা’

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ২৯ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রাজনৈতিক উস্কানিতে মইনুলের বিরুদ্ধে ২২ মামলা’

নিজস্ব প্রতিবেদক : বিএনপির ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি খন্দকার মাহবুব হোসেন বলেছেন, রাজনৈতিক উস্কানিতে ব্যারিস্টার মইনুল হোসেনের বিরুদ্ধে সারা দেশে ২২টি মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার ব্যারিস্টার মইনুল হোসেনের জামিন আবেদনের শুনানি শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সাংবাদিক মাসুদা ভাট্টিকে নিয়ে মানহানিকর মন্তব্যের অভিযোগে গত ২৪ অক্টোবর বাংলাদেশ আওয়ামী লীগের যুব ও ক্রীড়াবিষয়ক উপ-কমিটির সদস্য সুমনা আক্তার লিলি ডিজিটাল নিরাপত্তা আইনে এ মামলা দায়ের করেন।

খন্দকার মাহবুব হোসেন বলেন, যাকে অপমান করা হয়েছে, যিনি অপমানিত হয়েছেন, তিনি মামলা করতে পারেন। কিন্তু রাজনৈতিক উস্কানিতে মইনুল হোসেনের বিরুদ্ধে সারা বাংলাদেশে ২২টি মামলা দায়ের হয়েছে। একেই বলে রাজনৈতিক প্রতিহিংসা।

ডিজিটাল নিরাপত্তা আইন প্রসঙ্গ টেনে তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে গণমাধমের এবং সাধারণ মানুষের বাকস্বাধীনতা খর্ব করা হয়েছে। সভ্য দেশে এ ধরনের আইন চলতে পারে না।

বক্তব্য টেলিভিশনে দেওয়া হয়েছে, এটা ডিজিটাল ডিভাইস না। এ ব্যাপারে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হতে পারে না বলে দাবি করেন তিনি।

এদিকে, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ব্যারিস্টার মইনুল হোসেনের জামিন আবেদনের পুনঃশুনানির তারিখ আগামী ৩ জানুয়ারি ধার্য করেছেন আদালত। ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মাদ আস সামছ জগলুল হোসেন শুনানি শেষে এ আদেশ দেন।

এদিন বেলা দেড়টার দিকে মইনুল হোসেনকে কারাগার থেকে আদালতে আনা হয়। এরপর তাকে মহানগর দায়রা জজ আদালত ভবনের নিচতলার হাজতখানায় রাখা হয়। বেলা ২টা ৫ মিনিটে তাকে ওই ভবনের ৬ তলার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে নেওয়া হয়।

মইনুল হোসেনের পক্ষে তার মামা জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন জামিনের আবেদন করেন। শুনানিতে তিনি বলেন, মামলার চার্জশিট দাখিল হয়েছে। চার্জশিট আমলে নেওয়ার বিষয়ে আমাদের কোনো বক্তব্য নেই। আমাদের জামিন দিন। মামলার ধারাগুলো জামিনযোগ্য। উচ্চ আদালতের সিদ্ধান্ত রয়েছে, জামিনযোগ্য ধারার মামলায় আদালত জামিন দিতে বাধ্য।

রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম জামিনের বিরোধিতা করে বলেন, আমাদের জামিন আবেদনের কপি দেওয়া হয়নি। এছাড়া, আমরা মামলার কেস ডকেটও পাইনি। তাই আমরা মামলা পর্যালোচনা করতে পারিনি। আমাদের সময় প্রয়োজন।

ওই সময় খন্দকার মাহবুব হোসেন বলেন, আপনি (বিচারক) জামিন দিন আর নাই দিন, আদেশ দিবেন আশা করি।

শুনানি শেষে বিচারক মোহাম্মাদ আস সামছ জগলুল হোসেন চার্জশিট আমলে গ্রহণ করে জামিন বিষয়ে রাষ্ট্রপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে আগামী ৩ জানুয়ারি অধিকতর জামিন শুনানির দিন ধার্য করেন।

মামলা মাত্র ১৬ দিন তদন্ত শেষে গত ৮ নভেম্বর গুলশান থানার পুলিশ পরিদর্শক মামলার তদন্ত কর্মকর্তা আমিনুল ইসলাম আদালতে চার্জশিট দাখিল করেন।

উল্লেখ, টেলিভিশনে টকশোতে সাংবাদিক মাসুদা ভাট্টিকে ‘চরিত্রহীন’ বলায় মানহানির অভিযোগে ব্যারিস্টার মইনুল হোসেনর বিরুদ্ধে ২২টির মামলা হয়। রংপুরে হওয়া একটি মামলায় ব্যারিস্টার মইনুল হোসেনকে গত ২২ অক্টোবর গ্রেপ্তারের পর গত ২৩ অক্টোবর আদালত তাকে কারাগারে পাঠান।



রাইজিংবিডি/ঢাকা/২৯ নভেম্বর ২০১৮/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়