ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

মানসম্পন্ন খাদ্য উৎপাদনে জোর দিতে হবে

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-১৩ ৭:০৫:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২১ ৭:৪৪:২৭ পিএম
মানসম্পন্ন খাদ্য উৎপাদনে জোর দিতে হবে
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) ড. মো. আবদুর রৌফ বলেছেন, মানসম্পন্ন খাদ্য উৎপাদনে জোর দিতে হবে। তাহলে কৃষিপণ্য বিদেশে কাঙ্ক্ষিত জায়গা করে নিতে পারবে।

বৃহস্পতিবার রাজধানীর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এর কনফারেন্স রুমে কৃষি মিডিয়াভিত্তিক ত্রৈমাসিক প্রান্তিক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আবদুর রৌফ বলেন, কৃষিতে আমাদের অনেকগুলো চ্যালেঞ্জ রয়েছে। কৃষির অন্যতম সমস্যা শ্রমিক সংকট মোকাবিলায় কৃষি যান্ত্রিকীকরণের গতিকে ত্বরান্বিত করতে হবে। ল্যান্ড জোনিং ও কমিউনিটি ফার্মিং এর মাধ্যমে কৃষির উৎপাদনশীলতা বাড়নো সম্ভব।

তিনি বলেন, সরকার গবেষণা ও সম্প্রসারণে বেশি গুরুত্ব দিচ্ছে। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের নতুন নতুন জাত এবং আধুনিকপ্রযুক্তির প্রচার ও প্রসার ঘটাতে হবে। উচ্চমূল্যের ফসলসহ লাভজনক চাষাবাদে কৃষকদের উদ্বুদ্ধ করতে হবে।

কৃষির সাফল্য ও কৃষকের উপযোগি অনুষ্ঠান প্রচারে বিশেষ গুরুত্বের তাগিদ দিয়ে প্রধান অতিথি বলেন, আবহাওয়া, পোকামাকড় দমন, সার, বীজ এসব বিষয় সম্পর্কিত অনুষ্ঠান বেশি প্রচার করতে হবে। উঠান বৈঠককে কৃষকের কাছে উপভোগ্য করে তুলতে তাদের ভাষায় অনুষ্ঠান সাজিয়ে উপস্থাপন করতে হবে।

অনুষ্ঠানের আয়োজক প্রতিষ্ঠান বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ অমিতাভ দাস, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কৃষিবিদ ড. মো. নুরুল ইসলাম ও বাংলাদেশ বেতার কৃষি বিষয়ক কার্যক্রমের পরিচালক নাসরুল্লাহ মো. ইরফান।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৮/সাওন/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge