ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘কৃষি অর্থনীতির উন্নয়নের মাধ্যমে দারিদ্র্যমুক্ত দেশ গড়া সম্ভব’

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-১৭ ৭:৩৮:১৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২১ ৭:৪০:৫৭ পিএম
‘কৃষি অর্থনীতির উন্নয়নের মাধ্যমে দারিদ্র্যমুক্ত দেশ গড়া সম্ভব’
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, কৃষি অর্থনীতির উন্নয়নের মাধ্যমে দারিদ্র্যমুক্ত দেশ গড়া সম্ভব।

বৃহস্পতিবার রংপুরের পীরগঞ্জের জাহাঙ্গীরাবাদ হাটে সমকাল সমাজ উন্নয়ন সংস্থা আয়োজিত `জলবায়ু ও কৃষি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদ্বীপ পরিকল্পনা যুগান্তকারী পদক্ষেপ। সরকার নিজস্ব জলবায়ু তহবিল গঠন, উপকূলীয় অঞ্চলে সাইক্লোন সেল্টার নির্মাণ, লবনাক্ততা সহনশীল ধানের জাত উদ্ভাবনসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে যা জলবায়ু পরিবর্তনের সঙ্গে এদেশের কৃষি ও কৃষকের অভিযোজনে ও টেকসই লক্ষ্য অর্জনে ভূমিকা রাখবে।'

জাতীয় সংসদের পরিচালক জনসংযোগ মো. তারেক মাহমুদ এ তথ্য জানান।

স্পিকার বলেন, ‘শেখ হাসিনার সরকার দরিদ্র বান্ধব সরকার। শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার। মাত্র ১০ টাকায় কৃষকের জন্য ব্যাংক একাউন্ট খোলা, সার, বীজ ও কীটনাশকের সহজলভ্যতা এবং সঠিক কৃষিনীতি গ্রহণের কারণে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।' তিনি খাদ্য সংরক্ষণ ও বিপণনে উদ্ভাবনী চিন্তা-ভাবনা প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেন।

দেশে কেউই দরিদ্র থাকবে না উল্লেখ করে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধারাবাহিক দুই মেয়াদে রাষ্ট্র ক্ষমতায় এসে দারিদ্র্যর হার ৪০ শতাংশ থেকে ২২ শতাংশে নামিয়ে এনেছেন। সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাসমূহ দারিদ্র্য কমিয়ে আনার জন্য কাজ করলে দারিদ্র্য মুক্ত বাংলাদেশ তরান্বিত হবে।'

তিনি আরো বলেন, ‘সরকার গ্রামীণ দারিদ্র্য কমিয়ে আনতে বয়স্কভাতা, বিধবাভাতা, প্রতিবন্ধী ভাতা, ল্যাকটেটিং মাদার ভাতা প্রদান করছে। ভবিষ্যতে এর আওতা আরও বৃদ্ধি করা হবে। এছাড়াও গ্রামীণ নারীদের জন্য আয়বর্ধক সেলাই প্রশিক্ষণ, কম্পিউটার প্রশিক্ষণ এবং ভিক্ষুক পূর্ণবাসনের পদক্ষেপ গ্রহণ করেছে।'

অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা টি এম এ মমিন, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মণ্ডল, পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোনায়েম সরকার মানু, রংপুর জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক শাহিদুল ইসলাম পিন্টু, সমকাল সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি আ: কুদ্দুস মণ্ডল বক্তব্য রাখেন।

এর আগে স্পিকার জলবায়ু ও কৃষি মেলার উদ্বোধন করেন এবং মেলায় বিভিন্ন স্টল ঘুরে দেখেন। কৃষি পণ্যের বিপণন ও পরিবেশ সচেতনতা তৈরির উদ্দেশ্যে আয়োজিত তিন দিন ব্যাপী এ মেলা ১৯ জানুয়ারি পর্যন্ত চলবে।




রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৯/আসাদ/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge