ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশে গোল্ডেন ‘রাইস চাষ’ বন্ধের দাবি

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১৩ ৩:৪৭:৪১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২১ ৭:৪২:৫৯ পিএম

নিজস্ব প্রতিবেদক : গোল্ডেন রাইসকে কৃষকের সার্বভৌমত্ব বিনাশী উল্লেখ করে বাংলাদেশের মাটিতে এর চাষ বন্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক ফেডারেশনসহ কয়েকটি সংগঠন।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন থেকে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, গোল্ডেন রাইস একটি জেনেটিক্যালি মডিফায়েড ফসল। এই ধানে ভিটামিন এ রয়েছে বলে বহুজাতিক কোম্পানিগুলো যে প্রচার চালাচ্ছে তা পুরোপুরি ভুল। গো‌ল্ডেন রাইস অস্বাস্থ্যকরও বটে। তাই এদেশের মাটিতে গো‌ল্ডেন রাইস চাষ করতে দেওয়া হবে না।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, একের পর এক জিএম ফসল প্রবর্তন করে বাংলাদেশের কৃষি ও ভোক্তা হিসেবে জনগণকে ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া হয়েছে। বহুজাতিক কোম্পানির সহযোগিতায় জেনেটিক কারিগরির মাধ্যেম ফসলের প্রাণ গঠনের পরিবর্তন করে বিটি বেগুন, জিএম আলু এবং গোল্ডেন রাইস নামক ধান চাষের উদ্যোগ নিয়েছে যা বাস্তবায়িত হলে হৃদরোগ, কিডনি সমস্যা, হার্ট অ্যাটাক ও ক্যান্সারসহ নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

ইতোমধ্যে চীন, ভারত ও ফিলিপাইনে এই ফসলের সফলতার পরিবর্তে বিভিন্নমুখী সমস্যা তৈরি হয়েছে বলেও জানান তারা।

বক্তারা বলেন,  বাংলাদেশ গোল্ডেন রাইস প্রচলিত হলে কৃষি ও কৃষকের চরম ক্ষতি সাধিত হবে। ভারতের বিভিন্ন প্রদেশের জিএমও বিটি চাষ করে কৃষকরা ব্যাপক হানির শিকার হয়েছে। কৃষকরা গণহারে আত্মহত্যার পথ বেছে নিয়েছে। এ যাবৎ প্রায় ২৫ লাখ কৃষক সেখানে আত্মহত্যা করেছে। তাই এ ধান বাংলাদেশে চাষ করা হলে কৃষকের নিজস্ব বীজ সংরক্ষণ ও উৎপাদন প্রক্রিয়া চূড়ান্ত ভাবে ব্যাহত হবে।

এসময় কৃষি ক্ষেত্রে ধ্বংসের নীতি পরিহার করে পরিবেশ বান্ধব পদ্ধতিতে উৎপাদন ব্যবস্থা গড়ে তোলার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

মানববন্ধনে তারা কিছু দাবি তুলে ধরেন। এগুলো হচ্ছে- বাংলাদেশে যেন গোল্ডেন রাইস প্রবর্তন না করা হয়, বন ও পরিবেশ মন্ত্রণালয় যেন গোল্ডেন রাইসকে ছাড়পত্র না দেয়, বিটি বেগুনের বাণিজ্যিক চাষাবাদ বন্ধ করতে হবে, পরিবেশ বিধ্বংসী ও  স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনো প্রকার ফসলের চাষাবাদ অনুমোদন দেয়া যাবে না, অতিমাত্রায় রাসায়নিক সার ও কীটনাশক নির্ভর ফসল চাষাবাদের অনুমোদন দেওয়া যাবে না।

বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি বদরুল আলমের সভাপতিত্বে মানববন্ধনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মহানগর শাখার সভাপতি শ্রমিক নেতা আবুল হোসাইন, শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এএএম ফয়েয়েজ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৯/হাসিবুল/এনএ 

Walton Laptop
 
     
Walton AC