ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

কৃষিপণ্য বাজারজাতকরণে সহযোগিতা করতে আগ্রহী জাপান

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১৪ ২:০৮:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৪ ২:০৮:৩৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে কৃষিপণ্য বাজারজাতকরণ ও খাদ্য প্রক্রিয়াজাতে সহযোগিতা করতে আগ্রহী জাপান।

বৃহস্পতিবার কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে সচিবালয়ে তার অফিসকক্ষে সাক্ষাৎকালে জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি এসব কথা বলেন ।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, জাপান বাংলাদেশে বিনিয়োগ করেছে, অংশীদারিত্ব গড়ে তুলছে, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিবিড় করেছে। জাপান শুধু বাংলাদেশের উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদারই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলে দুই দেশ পরস্পরকে সহযোগিতা দিয়ে আসছে।

তিনি বলেন, স্বাধীনতার পর বাংলাদেশের দুর্দিনে যেসব দেশ বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে এগিয়ে এসেছে জাপানের স্থান সবার ওপরে। বাংলাদেশের কৃষি উন্নয়নে জাপানের সহযোগিতা দ্রুত উন্নয়নের পথ দেখাবে।

বাংলাদেশকে কৃষি, খাদ্য পক্রিয়াকরণ, কৃষিপণ্যের মূল্যসংযোজন ও ইরিগেশনে, সোলার ইরিগেশনসহ ও প্রশিক্ষণ এবং অবকাঠামো উন্নয়নে জাপানের সহযোগিতা থাকবে বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের পোল্ট্রি শিল্প এখন ঘুরে দাঁড়িয়েছে, যদিও মূল্য যথেষ্ট পাচ্ছে না, আর্ন্তজাতিক বাজারে প্রবেশেও সমস্যা রয়েছে ।আমাদের দুধ, সবজি ও ফল উৎপাদনও ভালো কিন্তু সংরক্ষণ ও প্রক্রিয়াজাত ব্যবস্থা না থাকায় স্থানীয় বাজারের মূল্য পাচ্ছি না এবং আন্তর্জাতিক বাজারে প্রবেশও সহজ হচ্ছে না। আমাদের ভুট্টা উৎপাদনও ভালো তার পরেও পোল্ট্রি শিল্পের ভুট্টা আমাদানি করতে হয়, কারণ আমাদের উৎপাদিত ভুট্টা সংরক্ষণ ও পক্রিয়াজাতকরণ ব্যবস্থা না থাকায়। এক্ষত্রে জাপানের সহযোগিতা চেয়েছি। জাপান আমাদের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে।

অতীতের মত বাংলাদেশের সকল ক্ষেত্রে জাপান সহযোগিতা করবে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত।



রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৯/আসাদ/ইভা

Walton Laptop
 
     
Walton AC