ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দেশের কৃষি উন্নয়নে অংশীদার হতে চায় ডেনমার্ক

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ১৮ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশের কৃষি উন্নয়নে অংশীদার হতে চায় ডেনমার্ক

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের কৃষি উন্নয়নে অংশীদার হতে চায় ডেনমার্ক। পাশাপাশি বাংলাদেশের উন্নয়নে সব সময় ডেনমার্কের সমর্থন অব্যাহত থাকবে।

সোমবার সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসেন সাক্ষাৎকালে তিনি এ কথা জানান। এ সময় কৃষি সচিব মো. নাসিরুজ্জামান উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, স্বাধীনতাত্তোর সময়ে ডেনমার্ক আমাদের দেশে উন্নয়ন সহায়তায় অংশ নিয়েছে। দেশটি মৎস্য প্রযুক্তি ও কৃষিসহ বিভিন্ন খাতে সহায়তা করে। এছাড়া ডেনমার্কের সাথে ২০১৬ সালে কৃষি জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন খাতে চুক্তি স্বাক্ষরিত হয়। দেশটির সাথে কৃষি, পর্যটন ও নির্মাণ খাতের মতো বিভিন্ন ক্ষেত্রেও দুটি দেশের মধ্যে পাস্পরিক সহযোগিতার সুযোগ রয়েছে। দেশটির সাথে সম্পর্ক আরো জোরদার হবে।
 


তিনি বলেন, কৃষি যান্ত্রিকীরণের মাধ্যমে উৎপাদন খরচ কমিয়ে এনে, উৎপাদিত শস্য সংরক্ষণ, প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকিকরণ একান্ত প্রয়োজন। যার ফলে কৃষকের আয় বৃদ্ধি পাবে, অতিরিক্ত কর্মসংস্থান সৃষ্টি হবে, বৈদেশিক মুদ্রা অর্জন হবে এবং জনগণের পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিত সম্ভব। এই শিল্প দেশি বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে হবে। কৃষক যে ফসলে ভালো দাম পাবে সেই ফসলই ফলাবে। আমাদের কৃষি ও কৃষকদের বাঁচাতে হলে প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকিকরণ অপরিহার্য, সর্বোপরি বিনিয়োগে আহবান জানান কৃষিমন্ত্রী। রাষ্ট্রদূত বাংলাদেশকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

এর আগে কৃষিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্রের (আইএফডিসি) প্রতিনিধি ইসরাত জাহান।

দেশে প্রায় ৪০ বছর ধরে কাজ করছে সংস্থাটি। আইএফডিসি প্রতিনিধি মন্ত্রীকে তাদের কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। তারা কৃষি উন্নয়নে বাংলাদেশের সাথে কাজ করতে আগ্রহী। কৃষিমন্ত্রী কৃষি প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের ওপর তাদের দীর্ঘমেয়াদী প্রকল্প গ্রহণের পরামর্শ দেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়