ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঢাকা-পায়রা রেলপথ নির্মাণে যুক্তরাজ্যের সঙ্গে চুক্তি

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৬, ২০ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকা-পায়রা রেলপথ নির্মাণে যুক্তরাজ্যের সঙ্গে চুক্তি

সচিবালয় প্রতিবেদক : রাজধানী ঢাকা থেকে পায়রা সমুদ্রবন্দর পর্যন্ত রেলপথ নির্মাণে যুক্তরাজ্যের ডিপি রেলের সঙ্গে সমঝোতা চুক্তি সই করেছে রেলপথ মন্ত্রণালয়।

 

মঙ্গলবার সকালে রেল ভবনে এই চুক্তি সই হয়।

 

এ সময় ছিলেন রেলমন্ত্রী মুজিবুল হক, সফররত যুক্তরাজ্যের এমপি রুশনারা আলী, ব্রিটিশ হাইকমিশনার অ্যালিকসন ব্লেকসহ মন্ত্রণালয় এবং ব্রিটিশ হাইকমিশনের কর্মকর্তারা। এর মধ্যে রুশনারা আলী ব্রিটিশ ট্রেড এনভয় টু বাংলাদেশ হিসেবে অংশ নেন।

 

অনুষ্ঠানে জানানো হয়, সরকারি বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৭৫০ কোটি ডলার। টাকার অঙ্কে এর পরিমাণ প্রায় ৬০ হাজার কোটি টাকা।

 

নির্মাণ-পরবর্তী পরিচালনার মেয়াদ (কনসেশন পিরিয়ড) ধরা হয়েছে ৯৯ বছর। আর ব্রিটেনের রেলওয়ে ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েটসের সঙ্গে যৌথভাবে রেলপথটি নির্মাণ করলে কনসেশন পিরিয়ড হবে ৬০ বছর।

 

রেলপথটির ফিজিবিলিটি স্টাডি প্রপোজাল তৈরি করেছিল রেল কর্তৃপক্ষ। এজন্য ব্যয় ধরা হয় ৪২ কোটি টাকা। পরিকল্পনা কমিশন থেকে অনুমোদন পাওয়ার পর পরামর্শক নিয়োগের প্রক্রিয়া শুরু হয়।

 

সংশ্লিষ্টরা জানান, পায়রা বন্দর থেকে ঢাকা পর্যন্ত কনটেইনার পরিবহনে ডেডিকেটেড (পৃথক) রেলপথ নির্মাণ করতে চায় পায়রা বন্দর কর্তৃপক্ষ। এজন্য গত বছর এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই) আহ্বান করা হয়। এতে চিনের সিনোহাইড্রো করপোরেশন জিটুজি ভিত্তিতে এবং ডিপি রেল পিপিপির ভিত্তিতে এফআইয়ের মাধ্যমে রেলপথটি নির্মাণের প্রস্তাব দেয়। এর পরিপ্রেক্ষিতে ডিপি রেলের বিপরীতে রিকোয়েস্ট ফর প্রপোজাল (আরএফপি) ইস্যুর সুপারিশ করা হয়। পাশাপাশি ডিপি রেলের সঙ্গে নন-বাইডিং সমঝোতা স্মারক (এমওইউ) সইয়ের সিদ্ধান্ত নেয় পায়রা বন্দর কর্তৃপক্ষ। বন্দর উন্নয়নে ১৯টি প্যাকেজ নির্ধারণ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এর একটি প্যাকেজ হলো ঢাকা থেকে পায়রা বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণ।

 

অন্যদিকে রেল কর্তৃপক্ষ বলে আসছিল, ঢাকা থেকে পায়রা বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্পটি কারিগরিভাবে বেশ জটিল এবং এটি বাস্তবায়নের জন্য বড় বিনিয়োগ প্রয়োজন। ডিপি রেল লিমিটেডের প্রস্তাবনা অনুযায়ী এ ব্যয় ৭৫০ কোটি ডলার।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ ডিসেম্বর ২০১৬/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়