ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আগামী বছর স্কটল্যান্ডের স্বাধীনতা নিয়ে গণভোট দাবি

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ১৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আগামী বছর স্কটল্যান্ডের স্বাধীনতা নিয়ে গণভোট দাবি

আন্তর্জাতিক ডেস্ক : স্বাধীনতার প্রশ্নে স্কটল্যান্ডে নতুন করে গণভোট দাবি করেছেন সে দেশের ফার্স্ট মিনিষ্টার নিকোলা স্টারজিওন। ২০১৮ সালের শেষ নাগাদ অথবা ২০১৯ সালের প্রথম দিকে এ গণভোট অনুষ্ঠানের দাবি জানিয়েছেন তিনি।

সোমবার সাংবাদিকদের নিকোলা স্টারজিওন বলেছেন, ‘ ব্রেক্সিটের শর্তগুলো জানার পরও যদি আমাদের নিজস্ব পথ বেছে বেছে নিতে দেরি হয়ে যায়, তাহলে এর আগেই স্কটল্যান্ডকে তার বাছাইয়ের সুযোগ অবশ্যই ২০১৮ সালের শরৎ ও ২০১৯ সালের বসন্তকালের মধ্যে দিতে হবে।’

স্কটল্যান্ডের স্বাধীনতাপন্থী সরকারের প্রধান জানান, তিনি আগামী সপ্তাহে স্কটিশ পার্লামেন্টকে ওয়েস্টমিনিস্টারের কাছ থেকে সংবিধানের ৩০ অধ্যায় সম্পর্কে আদেশ চাওয়ার বিষয়ে অনুরোধ জানাবেন। এই ৩০ অধ্যায়ের মাধ্যমে গণভোটের আইনি বৈধতা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের গণভোটে ব্রিটেনের সঙ্গে থাকার পক্ষে-বিপক্ষে ভোট হয়েছিল স্কটল্যান্ডে। ওই গণভোটে মাত্র ১০ শতাংশের ব্যবধানে (‘হাঁ’ ৫৫% ও ‘না’ ৪৫ %) থেমে যায় স্কটল্যান্ডের স্বাধীনতা। এরপরেও ২০১৬ সালের স্কটল্যান্ডের প্রাদেশিক নির্বাচনে দলের ইশতেহারে দেশটির স্বাধীনতা প্রশ্নে আরেকটি গণভোট আয়োজন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন স্টারজিওন।


রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়