ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জঙ্গি দমনে ঐকমত্য

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৭, ১৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জঙ্গি দমনে ঐকমত্য

নিজস্ব প্রতিবেদক : জঙ্গিবাদ বিশ্বের এখন অন্যতম সমস্যা। তবে দক্ষিণ এশিয়ায় এটি দমনে নিজেদের মধ্যে পারস্পরিক সহযোগিতা করার পক্ষে একমত দিয়েছেন বাংলাদেশসহ ১৪ দেশের পুলিশ প্রধানরা। তিন দিনব্যাপী চিফ অব পুলিশ কনফারেন্স এ নিয়ে তারা বিষদ আলোচনা করেন।

মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসেফিক সোরারগাঁও হোটেলে চিফ অব পুলিশ কনফারেন্স এর সমাপনি অনুষ্ঠিত হয়। সম্মেলন শেষে  সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

তিনি বলেন, ‘সম্মেলনে অংশ নেওয়া পুলিশ প্রধানসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে পৃথকভাবে আলোচনা হয়েছে। তাদের বা বিশ্বের অন্য রাষ্ট্রের নানা সমস্যা থাকলেও জঙ্গি দমনে কি করা যায় তা নিয়ে আলোচনা হয় হয়েছে। বাংলাদেশ পুলিশ সম্প্রতি জঙ্গি দমনে কোন কৌশল অবলম্বন করেছে- তা অনেক রাষ্ট্র জানতে চেয়েছে।’

সম্মেলনে বিভিন্ন দেশের পুলিশ প্রধানরা তাদের বক্তৃতায় বলেন, জঙ্গিবাদ এবং সন্ত্রাস দমনে নিজেদের মধ্যে সম্পর্ক উন্নয়ন এবং নিরাপত্তা সংস্থার সঙ্গে যোগাযোগ তৈরি, সীমান্তে সংঘবদ্ধ অপরাধ ও সহিংসতা রোধে সম্মিলিত কৌশল তৈরি, আইনশৃঙ্খলা বাহিনীর তথ্য আদান-প্রদানের ক্ষেত্র তৈরি করতে হবে। গোয়েন্দা তথ্য, সাইবার ক্রাইম, অর্থনৈতিক ক্রাইম, ফরেনসিক ইনভেস্টিগেশন এবং বিশেষায়িত অপরাধ সম্পর্কেও বাংলাদেশের পুলিশ অফিসারদের আরো অধিকতর প্রশিক্ষণ ও কর্মশলার প্রস্তাব দেন তারা। এসব ব্যবস্থা জঙ্গিবাদ দমনে ভূমিকা রাখতে পারে। এসবই করা হবে একটি নেটওয়ার্কের মাধ্যমে। মূলত আইটি নেটওয়ার্কের মাধ্যমেই বিভিন্ন দেশ তাদের সীমান্তে সংঘটিত অপরাধ থামাতে তথ্য সরবরাহ করবে। ফরেনসিক সায়েন্স ল্যাব ও প্রশিক্ষণেরও সুবিধা দেওয়ার ব্যাপারেও একমত পোষণ করেন তারা। প্রয়োজনে ফেসবুক কর্মকর্তাদের সঙ্গে আরো নিবিড় সম্পর্ক উন্নয়ন ঘটাতে হবে। ইন্টারপোল সদস্যদের সঙ্গে সরসারি যোগাযোগ করা যেতে পারে। এ জন্য একটি আঞ্চলিক অফিস করতে অনেকেই বাংলাদেশ পুলিশ প্রধানকে অনুরোধ করেন।

সম্মেলনে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, দক্ষিণ কোরিয়া, শ্রীলংকা, ভিয়েতনামের পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।

এ ছাড়া ইন্টারপোল, ফেসবুক, ইন্টারপোল গ্লোবাল কমপ্লেক্স ফর ইনোভেশন (আইজিসিআই), যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই), আসিয়ানাপোল, ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেশন ট্রেনিং অ্যাসিসট্যান্স প্রোগামসহ (আইসিআইটিএপি) বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা সম্মেলনে অংশ নেন।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৭/মাকসুদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়