ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ওয়ার্নের ইতিহাস গড়া ‘৬০০’

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০১, ১১ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ার্নের ইতিহাস গড়া ‘৬০০’

ক্রীড়া ডেস্ক : ২০০৫ সালে অ্যাশেজের তৃতীয় টেস্ট হয়েছিল ওল্ড ট্র্যাফোর্ডে। সিরিজে তখন ১-১ সমতা। আগের ম্যাচে ইংল্যান্ড মাত্র ২ রানে জয় পাওয়ায় তৃতীয় ম্যাচটি নিয়ে বেশ রোমাঞ্চ ছড়িয়েছিল। হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস ছিল ম্যাচের আগ থেকেই। কিন্তু বিশেষ একজনকে নিয়ে ম্যানচেস্টার মেতে ছিল অন্যরকম উত্তেজনায়।

দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের পেসার স্টিভ হার্মিসনকে আউট করে ৬০০ উইকেটের মাইলফলক ছোঁয়ার দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার লেগ স্পিনার শেন ওয়ার্ন। পুরো বিশ্বের অপেক্ষা মাত্র এক উইকেটের।

ওল্ড ট্র্যাফোর্ড তাই হয়ে উঠেছিল ইতিহাস গড়ার মঞ্চ। যে মঞ্চের একমাত্র নায়ক ওয়ার্ন। সর্বকালের সেরা লেগ স্পিনার হতাশ করেননি ওল্ড ট্র্যাফোর্ডের দর্শকদের। প্রথম দিনই ছুঁয়ে ফেলেন মাইলফলক।

ওয়ার্ন অ্যারাউন্ড দ্য উইকেট থেকে বল করেন মার্কাস ট্রেসকোথিককে। ব্যাট ও প্যাডের আলতো ছোঁয়া পেয়ে বল চলে যায় উইকেটের পেছনে। অ্যাডাম গিলক্রিস্ট ভাগ্যবান, ভাগ্যবান ওয়ার্নও! বল গিলক্রিস্টের হাঁটুর সামান্য ওপরে লেগে হাওয়ায় ভেসে ওঠে। এরপর গিলক্রিস্ট গ্লাভসবন্দি করতেই উইকেটের আনন্দে মেতে ওঠেন অসিরা।

ট্রেসকোথিককে ফিরিয়েই ক্রিকেট ইতিহাসের প্রথম বোলার হিসেবে ৬০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন ওয়ার্ন। উৎসব ওল্ড ট্র্যাফোর্ডে। সর্বকালের সেরা বোলারকে দাঁড়িয়ে সম্মান জানাতে ভুল করেননি দর্শকরা। ব্যানার-ফেস্টুনে ওয়ার্ন-প্রেমীরা তাৎক্ষণিক লিখে ফেলেন, ‘৬০০ উইকেট’।

ওয়ার্নের ৬০০ উইকেটের সঙ্গে রেকর্ড গড়েন অ্যাডাম গিলক্রিস্টও। টেস্ট ক্রিকেটে উইকেটের পেছনে দাঁড়িয়ে ৩০০তম ক্যাচটি ধরেন গিলক্রিস্ট। ওই সময়টাতে উইকেট-সংখ্যার বিবেচনায় শেন ওয়ার্নের ধারেকাছেও কেউ ছিল না। ওয়ার্নের থেকে ৫১ উইকেট পিছিয়ে ছিলেন শ্রীলঙ্কার কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন।

 



ভাবছেন, আজ হঠাৎ শেন ওয়ার্নকে স্মরণ করা কেন? মনে প্রশ্ন জাগতেই পারে। ২০০৫ সালের আজকের এই দিনেই যে ৬০০ উইকেটের ল্যান্ডমার্কে পৌঁছেছিলেন এই লেগ স্পিনার। ইতিহাস গড়ার এই দিনে অস্ট্রেলিয়ান কিংবদন্তিকে অভিনন্দন জানিয়েছে আইসিসিও।

ওয়ার্ন ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের ১৭ ম্যাচ পর ৭০০ উইকেটের স্বাদ পান ওয়ার্ন। ২০০৬ সালের বক্সিং ডে টেস্টে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ইংল্যান্ডের বিপক্ষে মাইলফলক স্পর্শ করেন। অ্যান্ড্রু স্ট্রাউসকে বোল্ড করে বিরল রেকর্ডে নিজের নাম সবার আগে তোলের ওয়ার্ন।

তার ৭০০ উইকেট নেওয়ার সাত মাস পর মুরালিধরনও একই রেকর্ড বুকে নাম লেখান। এরপর নিজের বোলিং মুগ্ধতায় ওয়ার্নকে ছাড়িয়ে নতুন ল্যান্ডমার্ক তৈরি করেন মুরালি। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারি মুরালি পেয়েছেন ৮০০ উইকেট।



রাইজিংবিডি/ঢাকা/১১ আগস্ট ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়