ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

স্বাধীন বাংলাদেশের প্রথম ব্যান্ড

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৬, ৮ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বাধীন বাংলাদেশের প্রথম ব্যান্ড

বিনোদন ডেস্ক : বর্তমানে বাংলাদেশে বেশ কিছু জনপ্রিয় ব্যান্ডদল রয়েছে। নতুন করে গড়েও উঠছে অনেক দল। কিন্তু বাংলাদেশে প্রথম ব্যান্ড দল কোনটি? এই ব্যান্ড দলের সদস্যই বা কারা? এটি হয়তো অনেকেরই অজানা।

জানা গেছে, বাংলাদেশের প্রথম ব্যান্ড দলের নাম ‘আন্ডারগ্রাউন্ড পিস লাভারস’। রক ধাঁচের এই ব্যান্ড দলটি ১৯৭২ সালের জানুয়ারি মাসে কয়েকজন তরুণ মিলে গড়ে তোলেন।     

একই বছর মার্চ মাসে হোটেল পূর্বাণীতে স্বাধীন বাংলাদেশের প্রথম কনসার্টে গান করে ব্যান্ডটি। সত্তর দশকে তরুণদের মাঝে তুমুল জনপ্রিয় ছিল ‘আন্ডারগ্রাউন্ড পিস লাভারস’। ১৯৭৪ সালের দুর্ভিক্ষের সময় এই ব্যান্ড চ্যারিটি শো করে অর্থ সংগ্রহ করেছিল। এ ছাড়া ‘ধীরে বহে মেঘনা’সহ বেশ কয়েকটি চলচ্চিত্রের আবহসংগীতের কাজও করেন এই ব্যান্ডের সদস্যরা। এই ব্যান্ড দলের সদস্যরা হলেন- দস্তগির হক (লিড ভোকাল), সালাউদ্দিন খান (বেজ অ্যান্ড ভোকাল), শাহেদুল হুদা (ড্রামস অ্যান্ড ভোকাল), সাজ্জাদ আলি (গিটার অ্যান্ড ভোকাল), ওমর খালিদ (লিড গিটার অ্যান্ড ভোকাল)।



ওমর খালিদ বলেন, ‘স্বাধীনতার আগে আর এক্সসহ যেসব ব্যান্ড দল ছিল ওই দলগুলো ১৯৬৭-এর পরে এসে ভেঙে যায়। স্বাধীনতার পরে এসে এ দলগুলোর নাম আর শোনা যায়নি। স্বাধীনতার পর আমরাই প্রথম এই ব্যান্ড দল গড়ে তুলি।’

এই ব্যান্ড দল গড়ে তোলার গল্প প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি একবার মামার বাসায় গিয়েছিলাম। ওখানে গিয়ে গিটার বাজানোর শব্দ শুনতে পাই পাশের বাসা থেকে। খোঁজ নিয়ে জানতে পারি সাজ্জাদ নামের একটি ছেলে গিটার বাজ্জাচ্ছে। আমার গিটার বাজানোর সাংঘাতিক ইচ্ছে ছিল। তারপর ওকে ডাকলাম। তারপর ও বলল, আসো আমার বাসায় তোমাকে গান শোনাবো। এরপর ওর বাসায় গিয়ে ওর গান শুনলাম। আমি যতটুকু পারি গাইলাম। তারপরই চিন্তা করলাম, তাহলে তো আমাদের একটি ব্যান্ড দল গড়তে হয়।’   



এক সময় ওমর খালেদ রুমি ছাড়া আন্ডারগ্রাউন্ড পিস লাভারসের সব সদস্য বিভিন্ন দেশে চলে যান। ফলে এই ব্যান্ডের কার্যক্রম থেমে যায়। দীর্ঘ বিরতির পর ২০১১ সালে আন্ডারগ্রাউন্ড পিস লাভারসের সদস্যরা একত্রিত হয় নগরীর গুলশান ক্লাবের একটি অনুষ্ঠানে। এরপর ২০১৭ সালের জানুয়ারিতে প্রকাশিত হয় দলটির প্রথম অ্যালবাম। দলটি প্রতিষ্ঠার ৪৫ বছর পর প্রকাশিত হয় এই অ্যালবাম।

সম্প্রতি স্বাধীন বাংলাদেশের প্রথম ব্যান্ড দল আন্ডারগ্রাউন্ড পিস লাভারসের ওপর নির্মিত হয়েছে তথ্যচিত্র। ১৯ মিনিট দৈর্ঘ্যের এই তথ্যচিত্রের নাম ‘মেন ফ্রম সেভেন্টি টু’। এটি নির্মাণ করেছেন ইমতিয়াজ আলম বেগ। এই ব্যান্ড দলের অজানা নানা তথ্য রয়েছে এই তথ্যচিত্রে। তথ্যচিত্রটি জি-সিরিজের ইউটিউব চ্যানেলে সম্প্রতি প্রকাশিত হয়েছে।

দেখুন : ‘মেন ফ্রম সেভেন্টি টু’ তথ্যচিত্রটি






রাইজিংবিডি/ঢাকা/৮ সেপ্টেম্বর ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়