ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পুরুষদের বলাৎকার করাচ্ছে লিবিয়ার বিদ্রোহীরা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২১, ৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুরুষদের বলাৎকার করাচ্ছে লিবিয়ার বিদ্রোহীরা

আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধাস্ত্র ও রাজনৈতিক প্রভাব বিস্তারের হাতিয়ার হিসেবে কৌশলগতভাবে লিবিয়ার বিদ্রোহী গ্রুপগুলো বিরোধী পক্ষের পুরুষদের বলাৎকার করাচ্ছে। এ ধরণের ঘটনার শিকার একাধিক পুরুষের বিবৃতি নেওয়ার পর তদন্তকারীরা এ তথ্য জানিয়েছেন।

তিউনিসিয়া ভিত্তিক একটি গ্রুপ এবং ফরাসি সংবাদমাধ্যম লা মঁদ- এর এক সাংবাদিক বলাৎকারের শিকার একাধিক পুরুষের দেওয়া বিবরণের আলোকে প্রতিবেদনটি তৈরি করেছেন। এতে বলা হয়েছে, ঝাড়ুর অগ্রভাগ, রকেট ও বিভিন্ন বস্তুর মাধ্যমে এসব পুরুষের ওপর যৌন নিপীড়ন চলতো।

বেশ কয়েকটি ঘটনার বিবরণ দিয়ে এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, এক ব্যক্তিকে কারাগারের ভেতরে কয়েকজন বন্দীর মাঝখানে ছুঁড়ে ফেলা হয় এবং ওই ব্যক্তিকে বলাৎকার করার জন্য বন্দীদের নির্দেশ দেওয়া হয়। নির্দেশ না মানলে তাদেরকে হত্যার হুমকি দেওয়া হয়।

বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা অঞ্চলগুলোতে বিরোধীদের অপমান ও নিস্ক্রিয় করার জন্য এই বলাৎকারকে অস্ত্র হিসেবে ব্যবহার করা হতো।

আহমেদ নামের এক ব্যক্তি জানিয়েছেন, উত্তর-পশ্চিমের শহর মিসরাতার কাছে তোমানিয়ার একটি কারাগারে তাকে চার বছর বন্দী রাখা হয়।

নির্যাতনের বর্ণনা দিয়ে তিনি বলেন, ‘তারা আপনাকে বশে আনার জন্য পৃথক করে ফেলবে। এক্ষেত্রে তারা পুরুষদেরকে বশে আন- এ ধরণের বাক্য ব্যবহার করে। এর ফলে আপনি জীবনেও মাথা উঁচু করতে পারবেন না। তারা সবকিছুই তাদের ফোনে রেকর্ড করে রাখে।’

আহমেদ বলেন, ‘তারা শলাকার ঝাড়ু নেয় এবং এটি দেয়ালের সঙ্গে সংযুক্ত করে। আপনি যদি খাবার চান, তাহলে আপনাকে অবশ্যই আপনার কাপড় খুলতে হবে এবং ওই ঝাড়ুর সাথে পশ্চাৎদেশ ঘসতে হবে। কারারক্ষী যতক্ষণ পর্যন্ত আপনাকে রক্তাক্ত না দেখছে ততক্ষণ আপনি সেখান থেকে সরতে পারবেন না। কেউ এর থেকে রেহাই পায় না।’

মুক্তি পাওয়া এই ব্যক্তি জানান, তিনি কারাগারের যে অংশে ছিলেন সেখানে ৪৫০ জন বন্দী ছিল।

তিনি বলেন, ‘সেখানে একজন কৃষ্ণাঙ্গ অভিবাসী ছিল। একদিন বিকেলে ওরা তাকে আমাদের কারা কক্ষের ভেতরে ছুঁড়ে ফেলে এবং বলে, এই ব্যক্তিকে বলাৎকার কর, নইলে তোমাদের হত্যা করা হবে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ নভেম্বর ২০১৭/শাহেদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়