ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশ্বকাপ নিশ্চিত সুইজারল্যান্ডের

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩২, ১৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপ নিশ্চিত সুইজারল্যান্ডের

ক্রীড়া ডেস্ক: তারকা খেলোয়াড়ের কমতি না থাকলেও ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সরাসরি উঠতে ব্যর্থ হয়েছিল সুইজারল্যান্ড। তবে প্লে-অফের ম্যাচে ভাগ্য সঙ্গে ছিল তাদের। বাছাইপর্বের প্লে-অফে নর্দান আয়ারল্যান্ডকে হারিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে সুইজারল্যান্ড। এর ফলে টানা চতুর্থবারের মতো বিশ্বকাপে উঠল সুইসরা।

প্লে-অফে ঘরের মাঠে ফিরতি লেগের ম্যাচে খুব একটা ভালো করতে পারেনি সুইজারল্যান্ড। রোববার বাসেলে ফিরতি লেগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়। তবে প্রথম লেগে ১-০ গোলে জেতায় এগিয়ে থেকে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয় সুইজারল্যান্ড। এই নিয়ে মোট একাদশবারের মতো বিশ্বকাপের মূল পর্বে খেলতে যাচ্ছে দেশটি।

মর্যাদার বিশ্বকাপ আসরে কখনো শিরোপার স্বাদ পায়নি সুইজারল্যান্ড। ফুটবলের শীর্ষ প্রতিযোগিতায় তাদের সর্বোচ্চ সাফল্য কোয়ার্টার-ফাইনাল। এর আগে ১৯৩৪, ১৯৩৮ ও ১৯৫৪ সালের আসরে কোয়ার্টার-ফাইনালে উঠেছিল তারা।

বিশ্বকাপ বাছাইপর্বে ইউরোপিয়ান অঞ্চলে গ্রুপ ‘বি’ তে ছিল সুইজারল্যান্ড। ওই গ্রুপে শীর্ষে থেকে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত হয় ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের। তবে ওই গ্রুপে দ্বিতীয় অবস্থানে থেকে প্লে-অফ খেলে এবার বিশ্বকাপ নিশ্চিত করল সুইজারল্যান্ড।



রাইজিংবিডি/ঢাকা/১৩ নভেম্বর ২০১৭/শামীম/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়