ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নজরুলের দখলে তৃতীয় দিনের একুশে গ্রন্থমেলা

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৪, ৪ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নজরুলের দখলে তৃতীয় দিনের একুশে গ্রন্থমেলা

নিজস্ব প্রতিবেদক : প্রতি বছরই মাসব্যাপী চলে অমর একুশে গ্রন্থমেলা। এরই ধারাবাহিকতায় গত পয়লা ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে ‌‌‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৮’। গ্রন্থমেলাকে কেন্দ্র করে বাংলা একাডেমি চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়। গতকাল ৩ ফেব্রুয়ারি ছিল মেলার তৃতীয়দিন। এদিন সন্ধ্যায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‌‌সাংস্কৃতিক অনুষ্ঠান। পুরো অনুষ্ঠানজুড়ে ছিল নজরুলের দখলে।

সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন নজরুলগীতি ও আধুনিক গানের জনপ্রিয় সংগীতশিল্পী ফাতেমা-তুজ-জোহরা। এ ছাড়া একই মঞ্চে সংগীত পরিবেশনা করেন সুজিত মোস্তফা ও এ কে এম শহীদ কবীর পলাশ। এ অনুষ্ঠানের তবলায় ছিলেন পিনু সেন দাস,  কী-বোর্ডে ছিলেন কমল চৌধুরী এবং ফিরোজ খান ছিলেন সেতারে।

এর আগে বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‌‌খান বাহাদুর আহছানউল্লাহ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। আলোচনা অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক শফিউল আলম। আলোচনায় অংশগ্রহণ করেন মো. মনিরুল ইসলাম ও সরকার আবদুল মান্নান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাজী রফিকুল আলম।
 


গতকাল শনিবার মেলার তৃতীয় দিনের দ্বিতীয় ছুটির দিনে মেলার তিন দিনে সর্বমোট ৪৭৫টি নতুন বই প্রকাশিত হলেও প্রকাশের তুলনায় বিক্রির হারটা আশাব্যঞ্জক ছিল না।  বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যমতে, গ্রন্থমেলার তৃতীয় দিনে গতকাল শনিবার ১২০টি নতুন বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে গল্প ১১টি, উপন্যাস ১৯টি, প্রবন্ধ ১৩টি, কবিতা ২৬টি, গবেষণা গ্রন্থ ৩টি, ছড়া ৪টি, শিশুসাহিত্য ৬টি, জীবনী ৫টি, মুক্তিযুদ্ধভিত্তিক বই ৪টি, নাটক ১টি, বিজ্ঞান বিষয়ক বই ৭টি, ভ্রমণ কাহিনি ৪টি, চিকিৎসা/স্বাস্থ্য বিষয়ক ১টি, সায়েন্স ফিকশন ১টি এবং অন্যান্য বিষয়ের উপর ১৫টি নতুন বই প্রকাশ হয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্য বইগুলো হলো : ইন্তামিন প্রকাশনী প্রকাশিত শওকত আলীর ‘শুধু কাহিনী’, অনন্যা এনেছে ইমদাদুল হক মিলনের ‘ভূতে নিল ইলিশ মাছ’ আদর্শ প্রকাশনী এনেছে হাসনাত আবদুল হাইয়ের ‘সময় অসময়’,সময় এনেছে আনিসুল হকের ‘ও বন্ধু কাজল ভ্রমরা’ ও সেলিনা হোসেনের ‘আপন আলোয় দেখা’ ইত্যাদি। 



রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৮/রাহাত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়