ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কারাগারকে সংশোধনাগারে পরিণত করতে আইন হচ্ছে

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০০, ২৮ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 কারাগারকে সংশোধনাগারে পরিণত করতে আইন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : কারাগারকে সংশোধনাগারে পরিণত করার জন্য আধুনিক কারা আইন প্রণয়ন করা হচ্ছে বলে   জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

দরিদ্র কারাবন্দিদের দুর্দশা লাঘবে আধুনিক আইন প্রণয়ন করার বিষয়ে মন্ত্রী বলেন, দরিদ্র কারাবন্দিদের দুর্দশা লাঘবে প্রয়োজনীয়, স্থায়িত্বশীল এবং পরিবর্ধিত আইনি কাঠামো তৈরি করা বর্তমান সরকারের অন্যতম অগ্রাধিকারপ্রাপ্ত কর্মসূচি। কারাবন্দিদের মামলা যথাসময়ে আত্মপক্ষ সমর্থনে আইনগত সহায়তা প্রদানসহ প্রয়োজনীয় পুনর্বাসন প্রক্রিয়া গ্রহণেও আমরা গুরুত্ব দিয়েছি। কারাগারকে সংশোধনাগারে পরিণত করার জন্য আধুনিক কারা আইন ও পরিবর্ধিত কারাবিধি প্রণয়ন করা হচ্ছে।

মন্ত্রী জানান, আর্থিকভাবে অস্বচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার পেতে অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানের জন্য ‘আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০’ প্রণয়ন এবং সরকারি আইনি সহায়তা কার্যক্রম পরিচালনার জন্য একই বছর ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ নামে একটি সংবিধিবদ্ধ সংস্থা প্রতিষ্ঠা করে সরকার। কিন্তু ২০০১ সালে সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিধিবাম। বিএনপি-জামায়াত জোট সরকারের অনিহার কারণে এ আইনের বাস্তবায়ন প্রায় বন্ধ হয়ে যায়।

মন্ত্রী আরো বলেন, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা কাযক্রম পরিচালনার জন্য দেশের ৬৪ জেলায় জেলা ও দায়রা জজের নেতৃত্ব গঠন করা হয়েছে জেলা লিগ্যাল এইড কমিটি। জেলা লিগ্যাল এইড কমিটির পাশাপাশি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে এবং চৌকি আদালতসহ সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে লিগ্যাল এইড কমিটি গঠন করে সেখানে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা সরকারি আইনি সহায়তা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এ ছাড়া দরিদ্র ও সুবিধাবঞ্চিত শ্রমিকদের আইনগত অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ঢাকা ও চট্টগ্রাম শ্রম আদালতে শ্রমিক আইন সহায়তা সেল স্থাপন করে সেখানে সরকারি আইন সহায়তা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এই আইনি সহায়তা কার্যক্রম পর্যায়ক্রমে সকল শ্রম আদালতে চালু করা হবে।

আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আইন মন্ত্রনালয়ের লেজেসলেটিভ বিভাগের সিনিয়র সচিব মো. শহীদুল হক, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক মো. জাফরুল হাছান। এ ছাড়াও লিগ্যাল এইড অফিসের সেবা গ্রহীতাদের মধ্যে খালেদা আক্তার, কাইয়ুম ভূইয়া, দিলিপ পাল প্রমুখ বক্তব্য রাখেন।




রাইজিংবিডি/ঢাকা/২৮ এপ্রিল ২০১৮/মেহেদী/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়