ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শুক্রবার পর্যন্ত গ্রীন লাইনের সার্ভিস বন্ধ

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৬, ১০ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুক্রবার পর্যন্ত গ্রীন লাইনের সার্ভিস বন্ধ

বুড়িগঙ্গায় এমভি মীর সাব্বির লঞ্চের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয় এমভি গ্রীন লাইন-২ লঞ্চ (ছবি : রাইজিংবিডি)

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : ঢাকার বুড়িগঙ্গা নদীতে বরিশালগামী দিবাকালীন একমাত্র নৌ সার্ভিসের এমভি গ্রীন লাইন-২ লঞ্চের সাথে অপর একটি লঞ্চের মুখোমুখি সংঘর্ষ হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে বুড়িগঙ্গা সেতুর আগে বুড়িগঙ্গা নদীতে এই দুর্ঘটনায় গ্রীন লাইনের বামপাশে ব্যাপক ক্ষতি হয়েছে। দুর্ঘটনায় কয়েকজন সামান্য আহত হলেও কোনো প্রাণহানি হয়নি।

তবে দুর্ঘটনার পর সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত গ্রীন লাইন লঞ্চটির যাত্রা বাতিল করে ফের ঢাকার লালকুঠির ঘাটে গিয়ে যাত্রীদের নামিয়ে টিকিটের টাকা ফেরত দেয় কর্তৃপক্ষ।

দুর্ঘটনার জন্য শরীয়তপুর থেকে ঢাকাগামী এমভি মীর সাব্বির নামে ওই লঞ্চটিকে দায়ী করেছেন গ্রীন লাইনের বিপদে পড়া যাত্রীসহ সংশ্লিষ্টরা।



বেলা ১২ টায় গ্রীন লাইনের যাত্রী বরিশালের ব্যবসায়ী মো. হুমায়ুন কবির জানান, ঢাকার লালকুঠির ঘাট থেকে বৃহস্পতিবার সকাল ৮টার দিকে ৭০০ আসন বিশিষ্ট গ্রীন লাইন দুই শতাধিক যাত্রী নিয়ে বরিশালের উদ্দেশ্যে রওয়ানা করে। পোস্তগোলায় বুড়িগঙ্গা সেতু অতিক্রমের আগেই দ্রুতগতির গ্রীন লাইন হঠাৎ গতি কমিয়ে দেয়।

এ সময় শরীয়তপুর থেকে ঢাকাগামী যাত্রীবাহী এমভি মীর সাব্বির লঞ্চ এমভি গ্রীন লাইন-২ এর বামপাশের মাঝ বরাবর সজোরে আঘাত করে। এতে অন্তত ৮ জন যাত্রী আহত হয় এবং ভেঙে যায় ৪/৫টি আসন। এ সময় যাত্রীরা ভয়ে চিৎকার শুরু করেন।

যাত্রীরা জানান, শরীয়তপুর থেকে ঢাকাগামী ওই লঞ্চটি প্রথমে ডান পাশ থেকে অতিক্রম করতে চাইলেও শেষ সময়ে বামপাশ থেকে অতিক্রম করতে থাকে। এ সময় গ্রীন লাইনের গতি হঠাৎ কমিয়ে দিয়েও শেষ রক্ষা হয়নি।

গ্রীন লাইন সার্ভিসের বরিশাল অফিসের ইনচার্জ শামসুল আরেফিন লিপটন বলেন, সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত গ্রীন লাইনের বামপাশে ব্যাপক ক্ষতি হয়েছে। দুর্ঘটনাকবলিত লঞ্চটি মেরামত এবং সার্ভে ছাড়া রুটে পাঠানোর অযোগ্য  হয়ে পড়েছে। কোম্পানির নিজস্ব ডকইয়ার্ডে গ্রীন লাইন-৩ নামে আরেকটি লঞ্চের সংস্কার কাজ চলছে। বিকল্প লঞ্চ না থাকায় বৃহস্পতিবার গ্রীন লাইনের ওই যাত্রা বাতিল করে  যাত্রীদের টিকিট ফেরত দেওয়া হয়েছে।



রুটে চলাচল করা একমাত্র লঞ্চটি দুর্ঘটনাকবলিত হওয়ায় বৃহস্পতি ও শুক্রবার বরিশাল-ঢাকা রুটে গ্রীন লাইনের সব যাত্রা বাতিল করা হয়েছে। গ্রীন লাইন-৩ লঞ্চ সংস্কার শেষে আগামী শনিবার থেকে যথারীতি বরিশাল-ঢাকা নৌরুটে ফের যাত্রী পরিবহন শুরু করবে বলে জানান বরিশাল অফিস ইনচার্জ।

দুর্ঘটনাকবলিত গ্রীন লাইন-২ মেরামত শেষে এক সপ্তাহের মধ্যে ফের রুটে যুক্ত হতে পারবে বলেও জানান তিনি।

ঢাকা নৌ পুলিশ সুপার একেএম এহসানউল্লাহ জানান, দুর্ঘটনার খবর পেয়ে পুলিশ ক্ষতিগ্রস্ত লঞ্চ পরিদর্শন করেছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নিচ্ছে পুলিশ।



রাইজিংবিডি/বরিশাল/১০ মে ২০১৮/জে.খান স্বপন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়