ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শেষ মুহূর্তে স্থগিত স্যাটেলাইট উৎক্ষেপণ

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৯, ১১ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেষ মুহূর্তে স্থগিত স্যাটেলাইট উৎক্ষেপণ

রাইজিংবিডি ডেস্ক : দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্থানীয় সময় বিকেল ৫টা ৪৭ মিনিটে ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটকে নিয়ে স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটের ব্লক ৫ সংস্করণের মহাকাশের পথে ছুটে যাওয়ার কথা ছিল। কিন্তু একেবারে শেষ মুহূর্তে উৎক্ষেপণ স্থগিত করা হয়।

তাৎক্ষণিকভাবে কী কারণে স্যাটেলাইট উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে সে বিষয়ে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্সের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

বৃহস্পতিবার নির্ধারিত সময়ে স্যাটেলাইটটি উৎক্ষেপণ সম্ভব না হওয়ায় এদিন আর উৎক্ষেপণ করা হচ্ছে না বলে স্পেসএক্সের পক্ষ থেকে জানানো হয়েছে।

তবে ফ্লোরিডার স্থানীয় সময় শুক্রবার বিকেল ৪টা ১৪ মিনিট থেকে ৬টা ২১ মিনিটের (বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিট থেকে ভোররাত ৪টা ২১ মিনিট) মধ্যবর্তী যেকোনো সময়ে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে বলেও প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

এদিকে উৎক্ষেপণ স্থগিত হওয়ার পর এক টুইটে স্পেসএক্স জানিয়েছে, রকেট ও পেলোড ভালো অবস্থায় রয়েছে। শুক্রবার ব্যাপআপ ডে তে ৪টা ২১ মিনিটে (ফ্লোরিডা সময়) স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য দল কাজ করছে।

মহাকাশে উৎক্ষেপণের আগে গত শুক্রবার বঙ্গবন্ধু স্যাটেলাইটের যান্ত্রিক পরীক্ষা সম্পন্ন করে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স। ফ্লোরিডার স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় অরল্যান্ডোতে কেনেডি স্পেস সেন্টারে এ পরীক্ষা চালানো হয়।

পরীক্ষা শেষে স্পেসএক্স এক টুইটে জানায়, উৎক্ষেপণের আগে বঙ্গবন্ধু স্যাটেলাইটের স্ট্যাটিক ফায়ার টেস্ট সম্পন্ন হয়েছে। এটি কার্যকর আছে।

এর আগে কয়েকবার বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পেছানো হয়। সর্বশেষ ৭ মে স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ নির্ধারিত ছিল।



রাইজিংবিডি/ঢাকা/১১ মে ২০১৮/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়