ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৩ কোটি টাকা আত্মসাৎ : দুদকের চার্জশিট অনুমোদন

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৭, ৩০ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩ কোটি টাকা আত্মসাৎ : দুদকের চার্জশিট অনুমোদন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংকের মুন্সীগঞ্জ শাখা থেকে প্রায় ৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির কর্মকর্তা শহীদুল ইসলাম টিটুর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয় থেকে ওই চার্জশিট অনুমোদন করা হয়েছে।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য‌্য রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আসামি শহীদুল ইসলাম (টিটু) ‘স্মল বিজনেস ইনভেস্টমেন্ট স্কিম’ এর সুপারভাইজার হিসেবে ইসলামী ব্যাংকের মুন্সীগঞ্জ শাখায় কর্মরত ছিলেন।

মামলার তদন্ত প্রতিবেদন সূত্রে জানা যায়, শহীদুল ইসলাম (টিটু) এসবিআইএস সুপারভাইজার হিসেবে ইসলামী ব্যাংকের মুন্সীগঞ্জ শাখায় কর্মরত থাকাকালে গ্রাহকের নামে বিনিয়োগ মঞ্জুর করে পুরো টাকার পণ্য তাদেরকে ক্রয় করে না দিয়ে পুরো টাকা কিংবা অনেক ক্ষেত্রে আংশিক টাকা নিজে ভোগ করেন। বিনিয়োগ নেওয়ার সময় প্রতারণা করে গ্রাহকদের দিয়ে অতিরিক্ত চার্জ ডকুমেন্টে স্বাক্ষর রেখে পরবর্তী বছর বিনিয়োগ নবায়ন করেন। কোনো কোনো ক্ষেত্রে একই এমএসএস (ডিপিএস) লিয়েন ফরম একাধিক বিনিয়োগ ডকুমেন্টের সঙ্গে রেখে এমনভাবে বিনিয়োগের প্রস্তাব উত্থাপন করা হয় যেন প্রার্থিত বিনিয়োগের বিপরীতে পর্যাপ্ত পরিমাণে ক্যাশ সিকিউরিটি আছে, যাতে বিনিয়োগ অনুমোদন সহজ হয়। বিভিন্ন পন্থায় ৯২ জন গ্রাহকের সঙ্গে প্রতারণার মাধ্যমে সুদাসলে ২ কোটি  ৯৫ লাখ ৫৬ হাজার ২৪৩ টাকা আত্মসাত করে দণ্ডবিধির ৪০৯/৪২০, দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন মর্মে দুদকের তদন্তে প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে।

২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর ইসলামী ব্যাংকের এভিপি মো. সোলায়মান বাদী হয়ে মামলা দায়ের করেন। দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-২ এর সহকারী পরিচালক রেজাউল করিম মামলাটি তদন্ত করেন এবং উপ-পরিচালক মো. মোরশেদ আলম মামলাটির তদারকি কর্মকর্তা ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৩০ অক্টোবর ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়