ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কর্মস্থলে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতের দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১১, ১৮ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কর্মস্থলে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতের দাবি

নিজস্ব প্রতিবেদক : কর্মস্থলে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে নির্মাণ শ্রমিকদের দাবি দিবস উপলক্ষে আয়োজিত সমাবেশ ও র‌্যালি থেকে এ দাবি জানায় সংগঠনটি।

নির্মাণ শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মোহম্মদ রবিউলের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহীদুল্লাহ চৌধুরী, সাধারণ সম্পাদক ডাক্তার ওয়াজেদুল ইসলাম খান, ইনসাবের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, নির্মাণকাজ খুবই ঝুঁকিপূর্ণ। এই শিল্পের সাথে লাখো নির্মাণ শ্রমিক জড়িত। এই শিল্পের শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে চলছে। শ্রম মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তরের দেখভাল করার কথা থাকলেও দায়িত্ব পালনে অবহেলা করছে। অন্যদিকে, মালিকদের অতি মুনাফা লোভের কারণে নিরাপত্তাবেষ্টনী ব্যবহার না করে শ্রমিকদের দিয়ে কাজ করানোর ফলে প্রতিনিয়ত নির্মাণ শ্রমিক আহত ও নিহত হচ্ছে। শ্রম আইন সংশোধন করা হলেও শ্রমিকদের স্বার্থ রক্ষা হয় না বললেই চলে।

নির্মাণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ দেওয়া, প্রতি মাসে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের বোর্ড সভা, পেনশন স্কিম, রেশনিং ব্যবস্থা ও বাসস্থান-কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান বক্তারা।

সমাবেশে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু শ্রমিকদের উদ্দেশে বলেন, বঙ্গবন্ধু শ্রমজীবীবান্ধব মানুষ ছিলেন। সেজন্য তিনি জীবনের ক্রান্তিলগ্নে এসে কৃষক শ্রমিক আওয়ামী লীগ করেছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নেতা। মানবতার স্বার্থে যারা মানবেতর জীবনযাপন করছে মাতৃস্নেহ দিয়ে তাদের দাবি-দাওয়া তিনি মেনে নেবেন বলে আশা করি। আজকে যে উন্নয়ন হচ্ছে, আপনারা সেই উন্নয়নের সহযাত্রী। ইমারত শ্রমিকরা উন্নয়নের কারিগর। আমি আশা করছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের দাবির প্রতি যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।




রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৮/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়