ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘২০২২ এর আগেই চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইন’

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৭, ১ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘২০২২ এর আগেই চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইন’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : আগামী ২০২২ সালের পূর্বেই চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত সরাসরি রেললাইন চালু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত হাইস্পিড ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে উল্লেখ করে রেলমন্ত্রী বলেছেন, ‘এ ব্যাপারে প্রধানমন্ত্রী ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন। ঘণ্টায় ৩০০ কিলোমিটার গতির এই ট্রেন চালু হলে মাত্র ১ ঘণ্টায় ঢাকা থেকে চট্টগ্রাম যাতায়াত করা যাবে।’

চট্টগ্রামে (দোহাজারী) থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণকাজের অগ্রগতি পরিদর্শন শেষে বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম নগরীর সিআরবিস্থ রেলওয়ে অফিসার্স রেস্টহাউজে এক প্রেস ব্রিফিংয়ে রেলমন্ত্রী এসব কথা বলেন।

রেলমন্ত্রী জানান, যে গতিতে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণের কাজ চলছে তাতে ২০২২ সালের মধ্যেই চট্টগ্রামের সাথে কক্সবাজারের রেলযোগাযোগ স্থাপিত হবে।

রেললাইন স্থাপনের জন্য প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণ শেষ হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘জমির মালিকদের তিন গুণ টাকা দিয়ে ভূমি অধিগ্রহণ করা হয়েছে। স্থানীয় লোকজন রেললাইন নির্মাণে সহযোগিতা করছে। বর্ষার সময়েও যাতে কাজ বন্ধ না হয়, সেই ব্যবস্থাও করা হয়েছে। কোনো রকম প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে এই প্রকল্পের কাজ দ্রুত এবং অব্যাহত গতিতে চলবে।’

প্রেস ব্রিফিংয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ব্রিফিংয়ের পূর্বে রেলমন্ত্রী চট্টগ্রামের দোহাজারী রেলসেতু নির্মাণ এবং কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণের কাজের অগ্রগতি পরিদর্শন করে রাতে চট্টগ্রামে ফেরেন।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১ মার্চ ২০১৯/রেজাউল/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়