ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ক্রাইস্টচার্চে হামলা : টারান্টের বিরুদ্ধে ৫০ খুনের অভিযোগ

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৩, ৪ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্রাইস্টচার্চে হামলা : টারান্টের বিরুদ্ধে ৫০ খুনের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক : নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে এলোপাতাড়ি গুলি চালিয়ে অর্ধশত মুসল্লিকে হত্যার ঘটনায় ব্রেন্টন টারান্টের বিরুদ্ধে ৫০টি খুনের অভিযোগ এবং ৩৯ জনকে হত্যা চেষ্টার অভিযোগ আনা হয়েছে।

এবিসি নিউজ জানিয়েছে, বৃহস্পতিবার নিউ জিল্যান্ডের পুলিশ এক লিখিত বিবৃতিতে অস্ট্রেলিয়ার শ্বেতাঙ্গ ওই বর্ণবাদী যুবকের বিরুদ্ধে ওইসব অভিযোগ আনার কথা বলেছে।

তার বিরুদ্ধে আরো অভিযোগ আনার বিষয়টি বিবেচনাধীন আছে বলেও জানিয়েছে ক্রাইস্টচার্চ পুলিশ।

আগামীকাল শুক্রবার ক্রাইস্টচার্চের হাইকোর্টে টারান্টের মামলার শুনানি হবে। অকল্যান্ডে একটি কঠোর নিরাপত্তার কারাগারে থাকা টারান্ট ভিডিও লিংকের মাধ্যমে শুনানিতে যুক্ত হবে। অভিযুক্ত ব্যক্তির ছবি তোলা বা আদালতে প্রবেশে মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে আদালত।

ক্রাইস্টচার্চে গত ১৫ মার্চ ৫০ জনকে হত্যার ঘটনার পরদিন টারান্টকে গ্রেপ্তার করে আদালতে হাজির করা হয়েছিল।
 


সে সময় তার বিরুদ্ধে একটি খুনের অভিযোগ এনে তাকে আত্মপক্ষ সমর্থনের কোনো সুযোগ না দিয়েই রিমান্ডে নিয়েছিল পুলিশ। তাকে কারাগারি পাঠিয়ে ৫ এপ্রিল পুনরায় আদালতে হাজর করার জন্য বলা হয়েছিল।

নিয়ম রক্ষার জন্য তাকে আদালতে হাজির করা হচ্ছে এবং যেসব অভিযোগের মুখোমুখি সে হচ্ছে সেগুলোর জন্য আত্মপক্ষ সমর্থন করার সুযোগ সে পাবে না বলে জানিয়েছেন ক্রাইস্টচার্চ হাইকোর্টের এক বিচারপতি।

প্রসঙ্গত, গত ১৫ মার্চ জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নুর ও লিনউড মসজিদে টারান্ট এলোপাতাড়ি গুলি চালালে ৫০ জন নিহত হন।

এদের মধ্যে পাঁচ বাংলাদেশি নাগরিকও রয়েছেন। সে সময় অল্পের জন্য বেঁচে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা।

হামলায় আহত হন ৪৮ জন। নিউ জিল্যান্ডের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, আহত যারা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর এবং ১১ জনের অবস্থা স্থিতিশীল।




রাইজিংবিডি/ঢাকা/৪ এপ্রিল ২০১৯/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়