ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

দলিত জনগোষ্ঠীর জন্য বাজেট বাড়ানোর দাবি

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৬ ৩:৪১:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৬ ৩:৪১:৫৬ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : ২০১৯-২০ অর্থবছরের দলিত জনগোষ্ঠীর জন্য বাজেট বাড়ানোর দাবি জানিয়েছে দলিত নারী ফোরাম। আগামী বাজেটে তাদের জন্য ন্যূনতম ২০০ কোটি টাকা বরাদ্দ রাখার দাবি জানান তারা।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানায় ফোরামটি।

দলিত নারী ফোরামের সাধারণ সম্পাদক মনি রানী দাসের  সভাপত্বিতে মানববন্ধনে সাংগঠনিক সম্পাদক ভীম্পাল্লী ডেভিড রাজু, চা শ্রমিক নেত্রী তামান্না সিং বাড়াইকসহ বিভিন্ন দলিত কলোনী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

দলিত নারীর প্রতি নির্যাতন ও বৈষম্য নিরসনে মানববন্ধনে বক্তারা নারীর উচ্চশিক্ষা এবং নারীর অর্থনৈতিক মুক্তির ওপর গুরুত্বারোপ করেন। তারা বলেন, বর্তমান সরকার নারীবান্ধব সরকার এবং নারীদের শিক্ষার প্রতি বর্তমানে অনেক গুরুত্ব প্রদান করা হয়েছে। এখন যা প্রয়োজন তা হলো পরিবার পর্যায়ে শিক্ষার প্রতি গুরুত্বারোপ করা। এক্ষেত্রে দলিত কিশোরীদের বাবা-মায়েদের সচেতন করার মাধ্যমে শিক্ষায় দলিত নারীদের অভিগম্যতা বাড়াতে হবে। এক্ষেত্রে সরকারের পাশপাশি বেসরকারি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বর্তমান দলিত জনগোষ্ঠীকে উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টি করে দিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কোটা পদ্ধতি প্রবর্তন করা হয়েছে। এতে করে কিছুটা হলে দলিত জনগোষ্ঠীর প্রতি শিক্ষা ক্ষেত্রে বাধাসমূহ দূর হতে শুরু করেছে।

তারা বলেন, দলিত জনগোষ্ঠীর জন্য জাতীয় বাজেটে সামাজিক নিরাপত্তার খাতে যে বরাদ্দ দেওয়া হয়, তা বাংলাদেশের ৬৫ লক্ষ দলিত জনগোষ্ঠীর প্রয়োজনের তুলনায় নিতান্তই অপ্রতুল। দেশের অন্যতম বৃহৎ এই জনগোষ্ঠী যেভাবে সমাজের সর্বস্তরে অনেক বেশি পিছিয়ে রয়েছে, তাতে তাদের আর্থসামাজিক উন্নয়নের মূল চাবিকাঠি পর্যাপ্ত পরিমাণে সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ। এজন্য তারা জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য ন্যূনতম ২০০ কোটি টাকা সুনির্দিষ্টভাবে বরাদ্দের দাবি জানান। একইসাথে, দলিত নারীদের আর্থসামাজিক অবস্থা উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণে দলিত নারীদের অংশগ্রহণ নিশ্চিত করাসহ সামাজিক নিরাপত্তা খাতে দলিত নারীদের জন্য সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ করার জোর দাবি জানান।



রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৯/মামুন খান/সাইফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge