ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক সম্ভব’

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩০, ২১ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক সম্ভব’

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার সঙ্গে ত্রিপক্ষীয় সম্মেলন সম্ভব বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে। বুধবার আন্তঃকোরীয় প্রস্তুতিমূলক সভা শেষে প্রেসিডেন্টের দপ্তর ব্লু হাউজে সাংবাদিকদের তিনি এ কথা বলেছেন।

আগামী মাসে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে বৈঠকে বসার পরিকল্পনা করছেন মুন জায়ে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও চলতি মাসের শেষ দিকে কিম জং উনের সঙ্গে বৈঠকে বসতে সম্মতি দিয়েছেন।

বুধবার মুন বলেছেন, ‘আন্তঃকোরীয় সম্মেলনের পর উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র সম্মেলন একটি ঐতিহাসিক ঘটনা হবে।’

তিনি বলেন, ‘আলোচনার স্থানের ওপর ভিত্তি করে এটা আরো বেশি নাটকীয় হতে পারে। উন্নয়নের পর ভিত্তি করে এটা উত্তর, দক্ষিণ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ত্রিপক্ষীয় সম্মেলন হতে পারে।’

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দুই কোরিয়ার সীমান্তবর্তী গ্রাম পানমুনজমে মুন ও কিমের দিনব্যাপী বৈঠকের পরিকল্পনা করছেন সিউলের কর্মকর্তারা। এমনকি সেখানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে ত্রিপক্ষীয় বৈঠকেরও সম্ভাবনা রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ব্লু হাউজের এক কর্মকর্তা অবশ্য জানিয়েছেন, মুন সুনির্র্দিষ্টভাবে পানমুনজমের বিষয়ে ইঙ্গিত দেননি যেখানে ত্রিপক্ষী সম্মেলন হতে পারে।



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়